বিশ্বে তেলের দৈনিক চাহিদা বাড়বে ১৩ লাখ ব্যারেল

world oil

world oil demand increase২০১৪ সালের মধ্যে পৃথিবীতে জ্বালানি তেলের দৈনিক চাহিদা ১৩  লাখ ব্যারেল বৃদ্ধি পাবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি(আইইএ)। মঙ্গলবার সংস্থাটি কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।
আইইএ জানায়, চলতি বছরের মধ্যে পৃথিবীতে তেলের দৈনিক চাহিদা ১৩ লাখ ব্যারেল বৃদ্ধি পেয়ে ৯ কোটি ২৫ ব্যারেলে পৌছাবে, যা পূর্ববর্তী বছরের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ বেশি। পশ্চিমা দেশগুলোতে মন্দা কাটিয়ে স্বাভাবিক অবস্থা ফিরে আসার কারণে তেলের চাহিদার এই বৃদ্ধি ঘটবে বলে জানিয়েছে সংস্থাটি।
সংস্থাটি আরো জানায়, বিগত বছর যুক্তরাষ্ট্রে তেলের দৈনিক চাহিদা বৃদ্ধি পেয়েছ ৩ লাখ ৯০ হাজার ব্যারেল, যা পূর্ববর্তী বছরের তুলনায় ২ শতাংশ বেশি। ১৯৯৯ সালের পর এই প্রথম যুক্তরাষ্ট্রে তেলের চাহিদা বৃদ্ধির ক্ষেত্রে চিনকেও ছাড়িয়ে গেছে। ২০১৩ সালে চিনে তেলের দৈনিক পেয়েছিল বৃদ্ধি পেয়েছিল ২ লাখ ৯৫ হাজার ব্যারেল।
এদিকে তেলের চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে দাম বৃদ্ধির আশংকা করছেন বিশেষজ্ঞরা। তেল সমৃদ্ধ দক্ষিণ সুদান এবং লিবিয়ায় রাজনৈতিক সহিংসতা এই আশংকা আরো ঘনীভূত করে তুলছে। মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি তেলের মুল্য ছিল ১০৭ মার্কিন ডলার।