শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home প্রবাস অর্থবছরের প্রথমার্ধে সর্বোচ্চ রেমিটেন্স এসেছে সৌদি থেকে

অর্থবছরের প্রথমার্ধে সর্বোচ্চ রেমিটেন্স এসেছে সৌদি থেকে

অর্থবছরের প্রথমার্ধে সর্বোচ্চ রেমিটেন্স এসেছে সৌদি থেকে
মার্কিন ডলার (ফাইল ছবি)

ডলারচলতি অর্থবছরের প্রথম ৬ মাসে সবচেয়ে বেশি রেমিটেন্স (প্রবাসি আয়) এসেছে সৌদি আরব থেকে। এসময়ে সৌদি থেকে এসেছে ১৪৭ কোটি ৭৮ লাখ ডলার।

এদিকে একক মাস হিসেবে ডিসেম্বরেও সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে দেশটি থেকে। ডিসেম্বরে দেশটি থেকে এসেছে ২৮ কোটি ৪২ লাখ ডলারের রেমিটেন্স।

এছাড়া গত ছয় মাসে মধ্যপ্রাচ্য থেকে মোট রেমিটেন্স এসেছে ৩৯৮ কোটি ৮৫ লাখ মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০১৩-১৪ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই থেকে ডিসেম্বর) মোট রেমিটেন্স এসেছে ৬৭৭ কোটি ২৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে মধ্যপ্রাচ্য থেকে ৩৯৮ কোটি ৮৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এবং ইউরোপ, আমেরিকা ও অন্যান্য দেশ থেকে এসেছে ২৭৮ কোটি ৩৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

এদিকে আলোচ্য সময়ে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স এসেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত থেকে। দেশটি থেকে রেমিটেন্স এসেছে ১২৮ কোটি ২৪ লাখ ৩০ হাজার ডলার। কুয়েত থেকে ৫৪ কোটি ৬৯ লাখ ৯০ হাজার ডলার, ওমান থেকে ৩১ কোটি ৫৯ লাখ ৫০ হাজার ডলার, বাহরাইন থেকে ২৪ কোটি ৪৩ লাখ ৮০ হাজার ডলার, কাতার থেকে ১২ কোটি ২০ লাখ ৭০ হাজার ডলার এবং লিবিয়া থেকে ৩ কোটি ৮৯ লাখ ৩০ হাজার ডলার।

আলোচ্য সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে রেমিটেন্স এসেছে ১১০ কোটি ৬৪ লাখ ৮০ হাজার ডলার, যুক্তরাজ্য থেকে ৪৫ কোটি ৪০ লাখ ৬০ হাজার ডলার, মালয়েশিয়া থেকে ৪৮ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ডলার, সিঙ্গাপুর থেকে ১৯ কোটি ৭২ লাখ ৬০ হাজার ডলার, ইতালি থেকে ১৫ কোটি ২০ হাজার ডলার, অস্ট্রেলিয়া থেকে ২ কোটি ৪৫ লাখ ডলার, দক্ষিণ কোরিয়া থেকে ২ কোটি ৬৩ লাখ ৯০ হাজার ডলার, জার্মানি থেকে এক কোটি ৪৪ লাখ ১০ হাজার, জাপান থেকে ৮৩ লাখ ৫০ হাজার এবং হংকং থেকে ৮২ লাখ ১০ হাজার ডলার রেমিটেন্স এসেছে।

এ সময়ে অন্যান্য দেশ থেকে রেমিটেন্স এসেছে ৩০ কোটি ৪৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।