মালয়েশিয়ায় ধরপাকড় শুরু, প্রথম দিনে ২৫৫ বাংলাদেশি আটক

Malayshia illigal labour

Malayshia illigal labourদ্বিতীয় দফায় বৈধ হওয়ার ৩ মাস সময় শেষ হওয়ার পর আজ থেকে আবার অবৈধ প্রবাসী শ্রমিকদের ধরপাকড় শুরু করেছে মালয়শিয়া সরবকার। প্রথম দিনে দেড় হাজারেরও বেশি অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির পুলিশ। আটককৃতদের মধ্যে বাংলাদেশি রয়েছে ২৫৫ জন। দেশটির অভিবাসন বিভাগ, পুলিশ ও পিপলস ভলান্টিয়ার কর্পসের (রেলা) প্রায় ১০ হাজার সদস্য এই অভিযানে অংশ নিচ্ছেন।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা বারনামার প্রতিবেদনে বলা হয়, নিবন্ধিতদের বৈধ হতে বেঁধে দেয়া তিন মাস সময় শেষ হওয়ার পর সোমবার মধ্যরাত থেকে রাজধানী কুয়ালালামপুরসহ পুরো মালয়শিয়াজুড়ে এই অভিযান শুরু হয়।

মালয়শিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ জাহিদ হামিদীকে উদ্ধৃত করে বারনামার খবরে বলা হয়, সারা দেশে মোট ১০৭টি স্থানে অভিযান চালিয়ে মঙ্গলবার সকাল পর্যন্ত মোট ১ হাজার ৫৬৫ অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। সকল অবৈধদের আটক না করা পর্যন্ত এ অভিযান চলবে।

আটককৃতদের মধ্যে ২৫৫ জন বাংলাদেশি ছাড়াও ৬৯৫ জন ইন্দোনেশীয়, মিয়ানমারের ১৫৭ জন রয়েছে। বাকিরা কম্বোডিয়া, ভারত, পাকিস্তান, ফিলিপিন্স, চীন, নাইজেরিয়া ও থাইল্যান্ডের নাগরিক।

স্বরাষ্ট্রমন্ত্রী হামিদী বলেন, “যাদের আটক করা হয়েছে তাদের সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট চাকরিদাতা প্রতিষ্ঠান বা যার যার দেশের দূতাবাসের মাধ্যমে ফেরত পাঠানো হবে।”

বারনামা জানিয়েছে, আটক বিদেশিদের তথ্য ইতোমধ্যে বায়োমেট্রিক তথ্যভাণ্ডারে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে তারা আর কখনো মালয়শিয়ায় প্রবেশ করতে না পারে

এইউ নয়ন