ষোলো কোম্পানিকে সতর্কতা ও বরকতুল্লাহকে বিএসইসির জরিমানা

BSEC-BEDLন্যুনতম ২ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত  শর্ত পরিপালন না করায় বরকতুল্লাহ ইলেক্ট্রো ডাইনামিকস লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় কোম্পানিকে এ জরিমানা করার সিদ্ধান্ত নেয় নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া শেয়ার ধারণের শর্ত পরিপালন করলেও যথাসময়ে তা বিএসইসিকে অবহিত না করায় ১৬ কোম্পানিকে সতর্ক করা হয়েছে।

বিএসইসির শর্ত অনুসারে, তালিকাভুক্ত সব কোম্পানির উদ্যোক্তা শেয়ারহোল্ডারদেরকে ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণ করতে হয়। কিন্তু বরকতুল্লাহ ইলেক্ট্রো ডাইনামিকস লিমিটেডের একাধিক উদ্যোক্তার ধারণ করা শেয়ারের পরিমাণ কোম্পানির মোট শেয়ারের ২ শতাংশের কম।

অন্যদিকে ১৬ কোম্পানির সব উদ্যোক্তা ২ শতাংশ বা তার বেশি শেয়ার ধারণ করলেও  সময়মত তা বিএসইসিকে তা অবহিত করে নি কোম্পানিগুলো। এ কারণে তাদেরকে সতর্ক করে দেয় বিএসইসি। কোম্পানিগুলো হচ্ছে-এমবি ফার্মাসিটিউক্যালস লিমিটেড,আনলিমা ইয়ার্ন ডায়িং লিমিডেট,সিএমসি কামাল টেক্সটাইল মিলস লিমিটেড,পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স লিমিটেড,প্রগতি লাইফ ইন্সুরেন্স লিমিটেড,কাসেম ড্রাইসেল লিমিটেড,রংপুর ডেইরী অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড,বীচ হ্যাচারী লিমিটেড,ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড,স্ট্যান্ডার্ড সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড,গ্লোবাল ইন্সুরেন্স লিমিটেড, ইনফর্মেশন সার্ভিসেস নেটওর্য়াক লিমিটেড,ইনটেক অনলাইন লিমিটেড,ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ লিমিটেড এবং মুন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এমআরবি/