বাজার মূলধনের শীর্ষে বহুজাতিক কোম্পানি

কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো
multi-national
কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলো বাজার মূলধনের তালিকায় শীর্ষ স্থান দখল করে রয়েছে। বিদায়ী সপ্তাহেও এই তালিকার শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৫টি রয়েছে বহুজাতিক কোম্পানি। ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আলোচিত সপ্তাহে গ্রামীণফোন ১৭ দশমিক ৭ শতাংশ মূলধন বেড়ে তালিকার শীর্ষে রয়েছে। সপ্তাহ শেষে গ্রামীণফোনের বাজার মূলধন হয়েছে ৪ লাখ ৫১ হাজার ৫৪০ টাকা। এই শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৩৩৪ টাকা ৪০ পয়সা দরে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি (বিএটিবিসি) ৭ দশমিক  ৩ শতাংশ মূলধন বেড়ে দ্বিতীয় স্থানে রয়েছে। গত সপ্তাহে বিএবিটিসির বাজার মূলধন হয়েছে ১ লাখ ৪১ হাজার ১৮০ টাকা। এই শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ৩ হাজার ১০৪ টাকা ৮০ পয়সা দরে।

লাফার্জ সুরমা সিমেন্টের মূলধন ৫ দশমিক ৫ শতাংশ বেড়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছে। এই কোম্পানির মূলধন হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৯৩ টাকা। আলোচিত সপ্তাহে শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ১১৪ টাকা ৬০ পয়সা দরে।

তালিকায় থাকা ম্যারিকো বাংলাদেশের ১ দশমিক ৭ শতাংশ ও বার্জার পেইন্টসের ১ দশমিক ৫ শতাংশ মূলধন বেড়েছে।

এছাড়া অন্য কোম্পানিগুলোর মধ্যে স্কয়ার ফার্মার ৫ দশমিক  ৫ শতাংশ, আইসিবির ৫ দশমিক ২ শতাংশ, তিত্যাস গ্যাসের  ২ দশমিক ৮ শতাংশ, রেনেটার ২ শতাংশ এবং ইসলামী ব্যাংকের  ১ দশমিক ৪ শতাংশ মূলধন বেড়েছে।

অর্থসূচক/এসএ/