শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক এশিয়ার বাজারে স্বর্ণের দাম বেড়েছে

এশিয়ার বাজারে স্বর্ণের দাম বেড়েছে

এশিয়ার বাজারে স্বর্ণের দাম বেড়েছে

Gold-Jewelryএশিয়ার বাজারে স্বর্ণের দাম বেড়েছে। বৃহত্তম দেশ চিনের জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধি,  শিল্প উৎপাদন এবং খুচরা বিক্রি স্থিতিশীল থাকায় এশিয়ার দেশগুলোতে স্বর্ণের এ দাম বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে চিনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো। সোমবার এ তথ্য প্রকাশ করেছে দেশটির অনলাইন সংবাদ মাধ্যম নাসদাক ডট কম।

ওই সংবাদ মাধ্যমে বলা হয়েছে, গত বছরের জানুয়ারি থেকে স্বর্ণের দাম কমা শুরু হয়, ডিসেম্বর পর্যন্ত ৩১ দশমিক ১০ গ্রাম(প্রতি ট্রয় আউন্স) স্বর্ণের দাম ছিল ১ হাজার ২৩৩ মার্কিন ডলার থেকে ১ হাজার ২৬১ ডলারের ভেতরে। ১১ ডিসেম্বরের পর থেকে তা আবার বেড়ে পৌঁছায় ট্রয় আউন্স প্রতি ১ হাজার ২৬২ দশমিক ৯০ ডলারে।

এতে বলা হয়, বছরে-বছরে শিল্প উৎপাদন বেড়েছে চিনে। গত ডিসেম্বরে উৎপাদনের হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৭ শতাংশ তবে তা আশানুরূপ হয়নি বলে জানানো হয়েছে ওই সংবাদ মাধ্যেমে। আগের বছরের থেকে চিনে স্বর্ণের খুচরা বিক্রি বেড়েছে ১৩ দশমিক ৬ শতাংশ। ফলে স্বর্ণের দামও বেড়েছে।

এদিকে ফেব্রুয়ারিতে এশিয়ার দেশগুলোতে স্বর্ণ সরবরাহ ০ দশমিক ৩৬ শতাংশ বাড়বে বলে আশা করছেন নিউইয়র্কের মার্কেন্টাইল এক্সচেঞ্জের কমেক্স বিভাগ।

এর আগে, স্বর্ণের দাম অনেক কমে গিয়েছিল গত বছরে। কিন্তু ডিসেম্বর থেকে স্বণের্র দাম আবার বৃদ্ধি পেতে থাকে।ফলে এর প্রভাবটা স্বর্ণের ব্যাপক চাহিদার দেশ ভারতসহ বাংলাদেশে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, গত অর্থবছরের শেষ প্রান্তিকে চিনের প্রবৃদ্ধির হার ও শিল্প উৎপাদনের হার বেড়েছে তবে কমেছে তৃতীয় প্রান্তিকের তুলনায়। শেষ প্রান্তিকে এর হার ছিল ৭ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে গত বছরের তৃতীয় প্রান্তিকে ছিল ৭ দশমিক ৮ শতাংশ। ২০১২ সালের মতো গত বছরে চিনের প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৭ শতাংশ অর্থাৎ কোনো পরিবর্তন হয়নি।

এস রহমান/