মার্চে আশুগঞ্জ গ্যাস কম্প্রেসার ষ্টেশন উদ্বোধন

gas
পেট্রোবাংলার চেয়ারম্যান ড. মো. মনসুর হোসেন

gasপেট্রোবাংলার চেয়ারম্যান ড. মো. মনসুর হোসেন জানিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জ গ্যাস কম্প্রেসার ষ্টেশন মার্চ মাসে উদ্বোধন করবেন ।

তিনি সোমবার বিকালে ব্রাক্ষণবাড়িয়া আশুগঞ্জে গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড (জিটিসিএল) কম্প্রেসার ষ্টেশনের কাজ পর্রিদশন শেষে সাংবাদিকদের একথা বলেন। এসময় তিনি আরও বলেন এই কমপ্রেসার  স্টেশনটি চালু হলে দেশের সার কারখানা,বিদ্যুৎ কেন্দ্রসহ সকল অবকাঠামোতে গ্যাসের চাপ বাড়বে। দেশে গ্যাসের চাপ নিয়ে ঢাকা, চট্রগ্রাম ও রাজশাহী অঞ্চলে যে সংকট রয়েছে তা সম্পূর্ন কেটে যাবে।

জাতীয় গ্যাস সঞ্চালন লাইনে গ্যাসের চাপ স্বাভাবীক রাখতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও ট্ঙ্গাইলের এল্ঙ্গোয় ২টি  কম্প্রেসার ষ্টেশন স্থাপন করছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড (জিটিসিএল)। প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যায়ে এই কমপ্রেসার স্টেশন ২টি কাজ ইতোমধ্যে ৯৫ ভাগই শেষ হয়েছে। ২০১৩ সালের মার্চ মাস থেকে এই কমপ্রেসার স্টেশন ২টি কমিশনিং শুরু করেছে কর্তৃপক্ষ। কমিশিনিং কাজ সফল ভাবে শেষ হলে আগামী মার্চ  মাসের যে কোন সময় এই কমপ্রেসার স্টেশনটি প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্বোধনের সম্ভ্যাবনা রয়েছে বলে জানিয়েছেন পেট্রোবাংলা চেয়ারম্যান ড. হোসেন মনসুর।

আশুগঞ্জে গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড (জিটিসিএল) কম্প্রেসার ষ্টেশনের কাজ পর্রিদশন শেষে তিনি রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি ও আশুগঞ্জ বাখরাবাদ ৬১ কিলোমিটার পাইপ লাইন পরিদর্শন করেন।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন  গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড (জিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক জামিল আল আলিম, রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আহসান, প্রকল্প পরিচালক কমপ্রেসার ষ্টেশন আমজাদ হোসেন, প্রকল্প পরিচালক এবি আলি হোসাইন, পরিচালক অপারেশন এন্ড মাইনাস মো. কামরুজ্জামান প্রমূখ।

উল্লেখ্য গত বছরের আগষ্ট মাসে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও টাঙ্গাইলের এলেঙ্গায় দুটি কম্প্রেসার স্টেশন নির্মাণ কাজ শুরু করে। সরকার ও এশিয়া উন্নয়ন ব্যাংক যৌথ অর্থায়নে নির্মিত এই দুটি  প্রকল্পের ব্যয় ধরা হয় প্রায় দেড় হাজার কোটি টাকা। আশুগঞ্জ ও এলেঙ্গায় কমপ্রেসার স্টেশন বসানোর কাজ ইতিমধ্যে ৯৫ ভাগ শেষ হয়েছে।

সাকি/