ব্যায়ামে ভালো থাকে বয়স্কদের ব্রেইন
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

ব্যায়ামে ভালো থাকে বয়স্কদের ব্রেইন

ভোরে উঠেই হাঁটাহাটি, অল্প-স্বল্প ব্যায়াম করা বয়স্ক লোকদের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করে; যা তাদের চলাফেরায়ও শক্তি যোগায়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের শিকাগোয় অবস্থিত রুশ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একদল গবেষক এ তথ্য জানিয়েছেন।

তারা বলেছেন, বয়স্কদের অনেকেরই মস্তিষ্কে সমস্যা রয়েছে। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তাদের ব্রেইনের ক্ষুদ্র ক্ষুদ্র অংশ ক্ষতিগ্রস্ত হতে দেখা যায়। আর ব্যায়াম করলেই তাদের এই সমস্যা দূর হয়। তাদের মস্তিষ্কও ভালো থাকে।

১৬৭ জন বয়স্ক লোকের ওপর পর্যবেক্ষণ চালিয়ে এ গবেষণা করা হয়; যাদের গড় বয়স ৮০ বছর। গবেষণায় অংশগ্রহণকারীদের এক্সারসাইজ ও নন-এক্সারইজ ২ শ্রেণিতে ভাগ করে তাদের কবজিতে মনিটর যন্ত্র লাগিয়ে পর্যবেক্ষণ চালানো হয়।

গবেষকরা দেখেছেন, যেসব লোক শারীরিক সক্ষম তাদের চলাফেরার শক্তি হঠাৎ করেই শেষ হয়ে যায় না। এমনকি মস্তিষ্কে ক্ষতির পরিমাণ অতিমাত্রায় হলেও তেমন সমস্যা হয় না। আর যাদের মস্তিষ্ক অতিমাত্রায় ক্ষতিগ্রস্ত; তাদের চলাফেরায়, জীবনযাত্রায় সমস্যা আরও প্রকট হয়।

তবে যাদের শারীরিক কার্যক্ষমতা সর্বনিন্ম পর্যায়ে তাদের ক্ষেত্রে দেখা যায়, ক্ষতিকর প্রভাবটা অনেক বেশি। তাদের ক্ষেত্রে সম্পর্ক, হতাশা ও রক্ষণালী সংক্রান্ত রোগের প্রভাবও বিস্তার করে।

গবেষণা লেখক ডেবরা এ. ফ্লিসম্যান জানান, এই ফলাফল বৃদ্ধদের চলাফেরায় সমস্যা দূর করতে তাদের জীবনযাত্রাকে আরও সক্রিয় করতে উৎসাহিত করে।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরো সংবাদ