থাইল্যান্ডে পুনর্বিনিয়োগ প্রত্যাহার করতে পারে টয়োটা

Toyota-rethink-thai-investmentচলমান রাজনৈতিক সহিংসতার পরিপ্রেক্ষিতে থাইল্যান্ডে ৬০ কোটি ৯০ লাখ মার্কিন ডলার পুনর্বিনিয়োগ প্রত্যাহারের চিন্তা-ভাবনা করছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। সোমবার টয়োটার থাই ইউনিটের প্রেসিডেন্ট কিয়োইচি তানাদা এক সংবাদ সম্মেলনে এই কথা জানান। খবর রয়টার্স বার্তা সংস্থার।
গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা বর্তমানে দেশটিতে প্রতিবছর ৮ লাখ গাড়ি উৎপাদন করে থাকে। আগামি তিন থেকে চার বছরের মধ্যে আরো ২ লাখ গাড়ি বেশি উৎপাদনের লক্ষ্যে এই অর্থ বিনিয়োগের পরিকল্পনা করেছিল টয়োটা।
তানাদা বলেন, রাজনৈতিক অস্থিতিশীলতা অব্যাহত থাকলে আমরা নতুন বিনিয়োগ পরিকল্পনা প্রত্যাহার করে নিতে পারি।
তিনি আরো বলেন, চলমান সহিংসতার কারণে টয়োটার গাড়ি বিক্রি অপ্রত্যাশিতভাবে হ্রাস পেয়েছে। এই অবস্থা অব্যাহত থাকলে আমরা গাড়ি উৎপাদনও হ্রাস করে দিতে বাধ্য হতে পারি।
উল্লেখ্য, থাইল্যান্ড দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বেশি গাড়ি উৎপাদনকারী দেশ। বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে দেশটিতে দুই মাসেরও বেশি সময় ধরে আন্দোলন চালিয়ে আসছে বিরোধীরা। ফেডারেশন অব থাই ইন্ডাস্ট্রিজের তথ্য মতে, রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে থাইল্যান্ডে ২০১৩ সালে গাড়ি বিক্রির পরিমাণ পূর্ববর্তী বছরের তুলনায় ৭ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে।