ব্র্যাক ব্যাংকের রাইট শেয়ার আবেদন শুরু ২০ এপ্রিল

Brac Bank declare dividend
ব্রাক ব্যাংক লোগো

Brac Bankব্র্যাক ব্যাংক লিমিটেডের অগ্রাধিকারমূলক শেয়ার বা রাইট শেয়ারের জন্য আবেদন শুরু হবে আগামি ২০ এপ্রিল থেকে। এবং তা চলবে ১৫ মে পর্যন্ত। এর জন্য রের্কড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ ফেব্রুয়ারি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশন (বিএইসি)এই ব্যাংকের রাইট শেয়ারের অনুমোদন দেয়। কমিশনের ৫০৫ তম সভায় এই অনুমোদন দেওয়া হয়।

বিএসইসি’র তথ্য অনুযায়ী, কোম্পানিটি ২ টি সাধারণ শেয়ারের বিপরীতে ১ টি রইট শেয়ার অর্থাৎ ২:১ অনুপাতে ইস্যু করতে পারবে। ২২ কোটি ১৬ লাখ ৫২ হাজার ২২৮ টি সাধারণ শেয়ার ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা মূল্যে বাজারে ছাড়ার অনুমোদন পেয়েছে। ৪৪৩ কোটি ৩০ লাখ ৪৫ হাজার ৭৬০ টাকা বাজার থেকে উত্তোলন করে তা বিএসইসির নির্দেশ অনুযায়ী কোম্পানির মূলধন ভিত্তি শক্তিশালী করণে ব্যয় করতে হবে।

‘এ’ ক্যাটাগরির এই ব্যাংক ২০০৭ সালে পুজিঁবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই ব্যাংকের শেয়ারের সংখ্যা হল ৪৪৩ কোটি ৩০ লাখ ৪৫ হাজার ৭৬টি। এর মধ্যে পরিচালকদের হাতে রয়েছে ৫০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৬ দশমিক ৬০ শতাংশ এবং সাধারণ বিনিোগকারীদের হাতে আছে ৪৪ দশমিক ৪০ শতাংশ শেয়ার।

এ ব্যাংকের সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে এএএ কনসালটেন্ট অ্যান্ড ফিনানসিয়াল অ্যাডভাইজার লিমিটেড।

এমআরবি