বিএনপির গণসমাবেশ চলছে

BNP-Shomabesh

BNP-Shomabeshরাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির গণসমাবেশ চলছে। সোমবার বেলা ২টা ১২ মিনিটে জাতীয়তাবাদী ওলামাদলের সভাপতি হাফেজ আবদুল মালেকের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে এই সমাবেশ শুরু হয়। বিকেল সোয়া ৪টার দিকে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া মঞ্চে এসে পৌঁছেছেন।

আজ সকাল থেকে রাজধানী ও বিভিন্ন জেলা শহরগুলো হতে দলে দলে সমাবেশে যোগ দিয়েছে বিএনপি এবং এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। সোহরাওয়ার্দী উদ্যানের একাংশ এখন বিএনপি নেতা-কর্মীদের দখলে। উপস্থিত নেতা-কর্মীদের স্লোগানে স্লোগানে সমাবেশ চলছে সোহরাওয়ার্দী উদ্যানে।

সোমবার দুপুর সোয়া ১২টা থেকেই সমাবশেস্থলে রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

১৮ দলের পক্ষ থেকে ঘোষিত সোমবারের কর্মসূচি একাই পালনের সিদ্ধান্ত নেয় বিএনপি। তবে সমাবেশের মঞ্চে বিএনপি ছাড়াও জোটের শরিক অনেক নেতাই উপস্থিত রয়েছেন। মঞ্চে উপস্থিত রয়েছেন বিএনপির প্রচার-সম্পাদক জয়নুল আবদিন ফারুক, এলডিপির চেয়ারম্যান খন্দকার গোলাম মূর্তজা, লেবার পার্টির চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান ইরান, মহিলা দলের সাধারণ-সম্পাদিকা শিরিন সুলতানা, সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাবিবুর রহামন হাবিব, নির্বাহী কমিটির সদস্য এবি এম মোশাররফ হোসেন, ওলামদলের সভাপতি এম এ মালেক প্রমুখ।

প্রসঙ্গত, ১৫ জানুয়ারি ১৮ দলীয় জোটের ব্যানারে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া গণসমাবেশ কর্মসূচি ঘোষণা করেন। ৫ জানুয়ারির নির্বাচনে জনগণ ভোট বর্জন করায় তাদের আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ ও অভিনন্দন জানাতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশের আয়োজন করা হয়।

এদিকে, সমাবেশকে ঘিরে কড়া নিরাপত্তা বলয় তৈরি করেছে আইন-শৃংখলা বাহিনী।

গণসমাবেশটিকে ঘিরে রাজধানী জুড়ে নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করা হয়েছে। ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, মৎস ভবন, পল্টনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও সড়কের মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সমাবেশে দায়িত্বরত শাহবাগ থানার এক পুলিশ কর্মকর্তা অর্থসূচককেকে জানান, সমাবেশকে ঘিরে নাশকতামূলক কর্মকান্ড ঠেকাতে সোহরাওয়ার্দী উদ্যানে মোতায়েন করা হয়েছে ৩ হাজার পুলিশ সদস্য। পুলিশকে সহায়তা করতে র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরাও দায়িত্ব পালন করছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, আজকের সমাবেশকে ঘিরে রাজধানীর নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা  নেওয়া হয়েছে।

এমআর