আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী হলেন ভিলমা সান্তোষ

Vilma Santos১৩ তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেস্ট একট্রিজ বা সেরা অভিনেত্রী হিসেবে ভূষিত হয়েছেন ফিলিপাইনের অভিনেত্রী ভিলমা সান্তোষ। জেফরি জেটুরিয়ানের ‘একচ্ছত্র’ সিনেমায় লয়ডা চরিত্রে বিশেষ অভিনয়ের জন্য তাকে এ পুরুষ্কার দেওয়া হয়।

চলচ্ছিত্রটি কয়েকদিন আগেই স্থানীয় ফিল্ম উৎসব সিনেমাওয়ালা ২০১৩ শেষ করেছে। সান্তোষ জানান, সিনেমায় আমার অভিনয়ে যারা মুগ্ধ তাদের প্রতি আমি কৃতজ্ঞ। তিনি জানান, ফিলিপাইনের আরেকটি চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শিত হয় সেটা হচ্ছে মাইকেল ক্রিশ্চিয়ান কার্তুজের ‘আওয়ার স্যান অ্যন্তানিউ’।

সান্তোষের অভিনিত অন্যান্য সিনেমার মধ্যে রয়েছে দ্য হিলিং, ইন মাই লাইফ, ম্যানো পো থ্রি, ডেকাদা’ ৭০, আনাক, ইকাউ এ্যাংগ মহল কো, ইকাউ ল্যাংগ, টি বার্ড এ্যাট একো, এক্স ওয়াইফ ইত্যাদি। এছাড়া ১৯৭৩, ৮২, ৮৩, ৮৮ ও ৮৯ সালে লিল্যাট, ব্রটাল, পাকাওয়ালেন মো আকো, মাকদোসা কা এবং তাগোস নাগ দুগো ইত্যাদি অভিনয়ের জন্য বেস্ট অভিনেত্রী হিসেবে ফামাস পুরুষ্কার পেয়েছেন। ১৯৭০ দশক থেকে শুরু করে তিনি এ পর্যন্ত প্রায় দেড়শো চলচ্চিত্রে অভিনয় করেছেন।

১০ জানুয়ারি থেকে শুরু হয়ে ১৮ জানুয়ারি শনিবার ১৩তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ক্রেস্ট এবং সনদপত্র তুলে দেয়া হয়।

আট দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশসহ ৫৮টি দেশের ১৭৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।  রোইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে উৎসবের মুল ভেন্যু ছিল জাতীয় জাদুঘর ও পাবলিক লাইব্রেরি মিলনায়তন। পাঁচ সদস্য বিশিষ্ট চারটি জুরি বোর্ডের দেয়া ফলের ভিত্তিতে পাঁচটি ক্যাটাগরিতে ১৮টি পুরস্কার দেয়া হয়েছে। উৎসবের মূল আকর্ষণ ছিল অস্ট্রেলেশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগ।

‘ ভালো ছবি, ভালো দর্শক, ভালো সমাজ, এই স্লোগান নিয়ে ১৯৭৭ সালে পথচলা শুরু করে রেইনবো চলচ্চিত্র সংসদ। চলচ্চিত্র নিয়ে কাজ করলেও উৎসব আকারে প্রদর্শন শুরু করে ১৯৯২ সালে। সুত্র: র‌্যাপলার ডট কম।

এস রহমান/