উল্টো দিকে মোড় নিল পুঁজিবাজার

DSE-Dawn
উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক

DSE-Dawnটানা কয়েক কার্যদিবস ধরেই পুজিঁবাজারে ঊর্ধ্বমুখী গতি বিরাজ করছিল।শেষ পর্যন্ত সোমবার এই গতি উল্টো দিকে ঘুরে দাঁড়াল। এই দিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মূল্যসূচক এবং লেনদেনের পরিমান কমেছে। ডিএসইতে লেনদেন কমেছে একশ কোটি টাকার কাছাকাছি।৯৭ কোটি ২০ লাখ ৫২ হাজার টাকার  লেনদেন কমেছে ডিএসইতে।

বাজার বিশ্লষকদের মতে,দশম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে একটানা বেড়েই চলছিল পুঁজিবাজারে মূল্যসূচক এবং লেনদেনের পরিমান।বাজারে সংশোধিত হওয়ার কারণেই আজ সব ধরনের মূল্যসূচক ও লেনদেন কমেছে। আর বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকার লক্ষণ এটি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)সোমবার লেনদেন হয়েছে ৬১০ কোটি ৮৭ লাখ টাকা। ডিএসইএক্স সূচক দশমিক ৩২ শতাংশ বা ১৪ দশমিক ৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৫০ পয়েন্টে। ডিএসইএস সূচক দশমিক ১২ শতাংশ বা ১ দশমিক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪১ পয়েন্টে।ডিএস৩০ সূচক দশমিক ১৭ শতাংশ বা ২ দশমিক ৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬০৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের র্শীষে (টাকার পরিমানে) থাকা দশ কোম্পানি হল- ইউনাইটেড এয়ারওয়েজ,এসপিপিসিএল, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম,এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এ্যাপেক্স এডালচি, বিএসসি এবং হাইডেলবার্গ সিমেন্ট।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯২ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৪ টির কমেছে ১৩৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৮ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২২২ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৭ টির কমেছে ১১৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির।

আজকের পুঁজিবাজার পরিস্থিতি নিয়ে ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু জানান,বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকার লক্ষণই হল আজকের বাজারে লেনদেন ও সূচক কমে যাওয়া। কারণ হিসেবে তিনি বলেন যদি একটানা উঠতে থাকে তাহলে সেটা হঠাৎ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সংশোধন হওয়াটায় পুঁজিবাজোরের বৈশিষ্ট্য। তাছাড়া আজ  বিএনপির সমাবেশকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে অন্য মনোভাব কাজ করছে।

এমআরবি/