আসাদের আত্মত্যাগ স্বৈরশাসনের পতন ত্বরান্বিত করেছিল: খালেদা

khaleda

khaleda১৯৬৯ সালে শহীদ আসাদের আত্মত্যাগ পাক হানাদারদের স্বৈরশাসনের পতন ত্বরান্বিত করেছিল বলে জানান বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। সোমবার শহীদ আসাদ দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এসব কথা জানান।

এ সময় বেগম জিয়া বলেন, একটি স্বাধীন গণতান্ত্রিক বাংলাদেশের জন্য আমৃত্যু সংগ্রাম করে গেছেন শহীদ আসাদুজ্জামান। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দিয়ে আমরা যদি এদেশের মানুষের মৌলিক ও মানবাধিকারকে সু-প্রতিষ্ঠিত করতে পারি তাহলেই তার প্রতি দেখানো হবে যথাযথ সম্মান। ৬৯ এর মহান শহীদ আসাদুজ্জামানের অমলিন স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং এ দিনে তার রুহের মাগফিরাত কামনা করেন বেগম জিয়া।

তিনি বলেন, আইয়ুব খানের সামরিক স্বৈরশাসনের কবল থেকে গণতন্ত্রকে মুক্ত করতে অকুতোভয় এ বীর সেনা রাজপথে নিজের জীবন উৎসর্গ করেছিলেন। তার আত্মত্যাগ ঐ সময়ে স্বৈরশাসনের পতন ত্বরান্বিত করেছিল। অর্জিত হয়েছিল এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার। গণতন্ত্রের জন্য শহীদ আসাদের আত্মদান পরবর্তীকালে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে আমাদেরকে অনুপ্রাণিত করেছে।

তিনি আরও জানান, আজকের এই দিনে তিনি স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা ও গণতন্ত্রকে শক্তিশালীকরণই সবচেয়ে জরুরি কাজ বলে মনে করছেন। আর তাই দেশবাসীকে তার সাথে ঐক্যবদ্ধহয়ে কাজ করার আহবান জানান তিনি।

এমআর