তিন সপ্তাহ পর ডিএসইতে লেনদেন সাত’শ কোটি টাকা ছাড়িয়েছে

DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী

ডিএসই সূচক ঊর্ধ্বমুখীতিন সপ্তাহ পর রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমান সাত’শ কোটি টাকা ছাড়িয়েছে। এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে সাত’শ আট কোটি সাত লাখ টাকার । এর আগে গত ২২ ডিসেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল সাত’শ দশ কোটি টাকার।লেনদেনের সাথে সাথে ডিএসই ও সিএসই তে সব ধরনের মূল্য সূচক ও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বোরবার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।ডিএসইএক্স সূচক এক দশমিক শূন্য এক শতাংশ বা ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৬৫ পয়েন্টে।ডিএস৩০ সূচক এক দশমিক ২১ শতাংশ বা ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬১২ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৭ টির কমেছে ১১২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ টির।

ডিএসইতে লেনদেনের র্শীষে (টাকার পরিমানে) থাকা দশ কোম্পানি হল-মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, এ্যাপোলো ইস্পাত, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড, এসপিপিসিএল,অলিম্পিক, স্কয়ারফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড,লংকাবাংলা এবং এ্যাপেক্স এডালচি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সিএসই সার্বিক সূচক ১২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ১৫১ পয়েন্টে। এসময়ে লেনদেন হয়েছে ২৩০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৮ টির কমেছে ১০১ টির এবং অপরিবর্তিত রয়েছে ২১ টির।

এমআরবি/