বৈষম্যহীন বাজার সুবিধা প্রদানে একমত ভারত-পাকিস্তান

commerce miniters Tufayel Ahmed
ফাইল ছবি

india-pakistan commerce miniters meetingউভয় দেশের ব্যাংকগুলোকে লাইসেন্স প্রদান এবং পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে বৈষম্যহীন বাজার সুবিধা প্রদানে একমত হয়েছে ভারত এবং পাকিস্তান। গতকাল নয়াদিল্লিতে উভয় দেশের বাণিজ্য মন্ত্রী পর্যায়ের বৈঠকে শেষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। খবর দ্য হিন্দুর।
ঐ সম্মেলনে আরো জানানো হয়, স্থল পথে বাণিজ্য কার্যক্রমকে গতিশীল করার উদ্দেশ্য ওয়াগা-আত্তারি সীমান্তে সার্বক্ষণিক মালবাহী গাড়ি চলাচলের অনুমতি প্রদানে সম্মত হয়েছে দুই দেশ।
সংবাদ সম্মেলনে ভারতের বাণিজ্য মন্ত্রী আনন্দ শর্মা বলেন, উভয় দেশের মধ্যে বাণিজ্য কার্যক্রম বৃদ্ধি এবং সহজ করার উদ্দেশ্য আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি এবং এই সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্য চলতি বছরের ফেব্রুয়ারির মধ্যে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব। তিনি আরো বলেন, পাকিস্তানি ব্যবসায়িদের ভারত সফরে সাময়িক ভিসা প্রদানের বিষয়টি বিবেচনা করা হবে। আগামি মাসে পাকিস্তান সফরের পাক বাণিজ্যমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করেছেন বলেও জানান তিনি।
বৈঠকের ভারতীয় এজেন্ডা মোস্ট ফেভারড নেশন(এমএসএফ) স্বীকৃতিকে এড়িয়ে নন ডিসক্রিমিনেটরি মার্কেট এক্সেস বা বৈষম্যহীন বাজার সুবিধা সম্পর্কে শর্মা জানান, এমএসএফ বিশ্ব বাণিজ্য সংস্থা সম্পর্কিত বিষয়। কিন্তু এটা দ্বিপাক্ষিক আলোচনা। পৃথিবীর অনেক দেশ এর আগে একে অপরকে বৈষম্যহীন বাজার সুবিধা প্রদান করেছে।
এ সম্পর্কে পাকিস্তানের বাণিজ্যমন্ত্রী খুররম খান বলেন, উভয় দেশের ব্যবসায়ীরা এই নাম কিংবা ঐ নাম দাবি করেননি। বাণিজ্যের অনুমতিই তাদের একমাত্র চাওয়া। তার আশা এই বৈঠক উভয় দেশের বাণিজ্য সম্পর্ক উন্নয়েনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।