ঢাবিতে শান্তি, নিরাপত্তা ও গণতন্ত্র বিষয়ে সংলাপ অনুষ্ঠিত

Pix Peace Dialogue

Pix Peace Dialogueঢাকা বিশ্ববিদ্যালয়ে শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের উদ্যোগে এবং অক্সফার্ম বাংলাদেশ এর সহযোগিতায় শান্তি, নিরাপত্তা ও  গণতন্ত্র বিষয়ে আয়োজিত ধারাবাহিক সংলাপ শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চোধুরী সিনেট ভবনে এই সংলাপের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ এবং সভাপতিত্ব করেন ড. জাহিদ এ. চৌধুরী। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, সম্প্রীতি মঞ্চ এর সভাপতি ড. অজয় রায়, বিশিষ্ট আইনবিদ ব্যারিস্টার তানিয়া আমির, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসির মামুন, অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাস গুপ্ত প্রমুখ।

সংলাপ উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক আশাবাদ ব্যক্ত করেন বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিশেষ করে এই সংলাপ জাতির করণীয় নির্ধারণে উলেখযোগ্য ভূমিকা রাখবে। ভিন্ন ধর্মের মানুষের উপরে আক্রমণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করে উপাচার্য। সাম্প্রদায়িক সহিংসতা রোধকল্পে অপরাধীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য বর্তমান সরকারের প্রতি আহ্বান জানান তিনি। সাম্প্রদায়িক সহিংসতা নির্মূল করা না গেলে গণতন্ত্রকে সুদৃঢ় করা যাবে না বলে মত প্রকাশ করেন উপাচার্য।

উদ্বোধনী অধিবেশনের পর প্রথম সংলাপটি অনুষ্ঠিত হয় এবং এতে ‘‘Human Rights Violation of Religious Minorities before and after National Elections in Bangladesh’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।