বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ভারত-পাকিস্তান বৈঠক

india-pakistanবাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে ভারতের বাণিজ্য মন্ত্রী আনন্দ শর্মার সাথে বৈঠকে মিলিত হচ্ছেন পাকিস্তানের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী খুররম দস্তগীর খান। ভারতের রাজধানী নয়া দিল্লিতে শনিবার এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবারের দুই দেশের সচিব পর্যায়ের আলোচনায় এই বৈঠকের প্রাক-আলোচ্যসূচী নির্ধারন করা হয়েছে। খবর দ্য হিন্দুর।
উভয় দেশের মধ্যে স্থল পথে বাণিজ্য সম্প্রসারণ এবং মোস্ট ফেভারড নেশন(এমএসএফ) স্বীকৃতি প্রদান এই বৈঠকে সর্বাধিক গুরুত্ব পাবে বলে জানিয়েছেন ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। ১৯৯৬ সালে ভারত পাকিস্তানকে এমএসএফ হিসেবে স্বীকৃতি দিলেও রাজনৈতিক টানা-পোড়েনের কারণে পাকিস্তান এখনো ভারতকে এই স্বীকৃতি প্রদান করেনি।
পাকিস্তানের বাণিজ্য মন্ত্রী খুররম খান জানান, ব্যবসার উদ্দেশ্য ভারত সফরের সাময়িক ভিসা প্রদান এবং শুল্ক মুক্ত সুবিধাকে সর্বাধিক গুরুত্ব দিবে পাকিস্তান।
উল্লেখ্য, রাজনৈতিক বৈরিতার পরও ২০১২-২০১৩ অর্থবছরে উভয় দেশের মোট বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ২৬০ কোটি মার্কিন ডলার। এর আগে সর্বশেষ ২০১২ সালের সেপ্টেম্বরে উভয় দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।