উপজেলা নির্বাচন নিয়ে ইসিতে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক

ec

নির্বাচন কমিশনদেশে চতুর্থ উপজেলা নির্বাচন নিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শুরু হয়েছে।

শনিবার বিকেল সাড়ে ৩টায় পূর্ব নির্ধারিত এ বৈঠক শুরু হয়েছে।

আগামি ফেব্রুয়ারি মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ১১৩টি উপজেলা পরিষদে নির্বাচন করার বিষয়ে কমিশন নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্যই আজকের বৈঠক চলছে বলে ইসি সূত্রে জানা যায়।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে চার নির্বাচন কমিশনারসহ, ইসি সচিব, শিক্ষা সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও প্রতিনিধিরা উপস্থিত আছেন।

এদিকে উপজেলা নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা চেয়ে  আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২৬ জানুয়ারির মধ্যে এসব ভোটকেন্দ্র চুড়ান্ত করে ইসিতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সরকার সংশ্লিষ্ট নির্বাচন শাখা থেকে সহকারি সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, দশম জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহৃত ভোটকেন্দ্রসমূহ চতুর্থ উপজেলা নির্বাচনেও বহাল রাখা এবং ভোটার সংখ্যা অনুসারে প্রতি ৩শ’ জন ভোটারের জন্য একটি করে ভোট কক্ষ রাখা হবে।

নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী ফেব্রুয়ারিতে ৪৮ জেলার ১১৩টি, মার্চে ৫৯ জেলার ২২১টি, এপ্রিলে ২৬ জেলার ৩৬টি, মে মাসে ৩৫টি জেলার ৮৬টি উপজেলার মেয়াদ শেষ হয়েছে। এছাড়া জুন-জুলাই মাসেও কয়েকটি উপজেলার মেয়াদ শেষ হয়ে যাবে।

কবির