আফগানিস্তানে আত্মঘাতী হামলায় আইএমএফ প্রতিনিধিসহ নিহত ১৫

afghansitan-kabul-explosionআফগানিস্তানের রাজধানী কাবুলে এক আত্মঘাতী হামলায় ১৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল(আইএমএফ) প্রতিনিধি এবং জাতিসংঘে কর্মরত চার ব্যক্তি রয়েছেন বলে নিশ্চিত করেছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর বিবিসি এবং সিএনএনের।
আফগানিস্তানের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ আইয়ূব সালানগি জানান, শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে রাজধানীর বিখ্যাত রেস্টুরেন্ট তাভেরনা দিউ লিবানের প্রবেশপথে বোমার বিস্ফোরণ ঘটান এক হামলাকারী। এরপরই দুইজন বন্দুকধারী ঐ রেস্টুরেন্টে প্রবেশ করে এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। পরে নিরাপত্তা কর্মীদের গুলিতে দুই বন্দুকধারী নিহত হন। এসময় আইএমএফ এবং জাতিসংঘের কর্মকর্তাসহ ১৫ জন নিহত হন। নিহতদের মধ্য বাকিরা যুক্তরাজ্য, লেবানন এবং আফগানিস্তানের নাগরিক।
নিহত আইএমএফ প্রতিনিধির নাম ওয়াবেল আবদাল্লাহ। লেবাননের নাগরিক ওয়াবেল আফগানিস্থানে আইএমএফের মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। এক বিবৃতিতে সংস্থাটির প্রধান ক্রিস্টিনা লাগারদে বলেন, এটা ভয়ানক একটি সংবাদ এবং আমরা সবাই খুব মর্মাহত।
আত্মঘাতী হামলায় জাতিসংঘের চার কর্মকর্তাসহ বেসামরিক জনগণ হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন সংস্থাটির মহাসচিব বান কি মুন। তিনি বলেন, সাধারণ জনগণকে উদ্দশ্যে করে এধরনের হামলা অগ্রহণযোগ্য এবং আন্তর্জাতিক মানবাধিকারের সুস্পষ্ট লংঘন। তাদের অবশ্যই এই হামলা বন্ধ করতে হবে।
হামলার পরই ই-মেইল পাঠিয়ে দায় স্বীকার করেছে তালেবান। তারা জানায়, বিদেশি নাগরিকদের উদ্দেশ্য করে এই হামলা চালানো হয়েছে এবং ভবিষ্যতেও চালানো হবে।