ঘরেই তৈরি করুন তন্দরী ফিস

fish-tandoori

fish-tandoori‘মাছে ভাতে বাংগালি’ মন্ত্রটি আমাদের সাথে গেঁথে গেছে। ভাত মাছ আমরা প্রতিদিন খাই প্রায়। এবারও খাবো তবে একটু ভিন্ন ভাবে। সেটা হচ্ছে তন্দুরি ফিস। তাহলে ঝটপট জেনে নিন তন্দরী ফিস বানাবেন কিভাবে-

উপাদান:
১/২ কেজি মাছ ছোট ছোট করে(৪ সেমি কিউব করে কেটে নিন), রসুনের কোয়া  ৪টি,  ধনে পাতা ৫০ গ্রাম, আদা এক টেবিল চামচ,  ২ টেবিল চামচ লেবুর রস,  ১ টেবিল চামচ শুকনো মরিচের গুঁড়া, গুড়া জিরা  ১/২ টেবিল চামচ, গরম মসলা ১/২ টেবিল চামচ,  দেড় টেবিল চামচ লবণ, ভেজিটেবল অয়েল ৫০ মিলি, বেসন ১ টেবিল চামচ, দই ১০০ গ্রাম

পদ্ধতি:
অর্ধেকটা তেল এবং তার সাথে রসুন, আদা, লেবুর রস, মরিচের গুড়া, জিরা গুড়া, গরম মসলা এবং লবণ ভালো করে মিশিয়ে পেস্ট করেনিন। এবার বাকি তেল গরম করে নিন।  তাতে বেসন দিন। হালকা নাড়তে থাকুন। যতক্ষণ না পেস্টটি হালকা রং ধারণ করছে ততক্ষণ নাড়তে থাকুন।

এরপর ঐ মসলার মিশ্রণটি বেসনে মেশান। তার মধ্যে দই দিয়ে দিন। সবগুলো জিনিস ভালোভাবে মেশান। এটা দিয়েই মাছগুলো নাড়া চাড়া করতে হবে। মাছের উপর মিশ্রণটা দিয়ে প্রায় ঘণ্টাখানেক আবার মেশাতে থাকুন।

এবার ওভেন ২০০ ডিগ্রিতে গরম করে নিন। মেশানো মাছগুলো একটি  ডিশে সাজিয়ে ১০-১৫ মিনিট হালকা তাপে ছেকে নিন।একটু পর পর  দুই-একবার  উল্টে দিন।  তৈরি হয়ে যাবে মজাদার, সুস্বাদু তন্দুরী ফিস। এবার খাওয়ার জন্য পরিবেশন করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

এস রহমান