আইওসির ১০ শতাংশ শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে ভারত সরকার

indian oil corporation
সোমবার মধ্যরাত থেকেই ভারতজুড়ে এই দাম কার্যকর করা হয়েছে। (ফাইল ছবি)

indian oil corporationরাষ্ট্রীয় মালিকানাধীন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের(আইওসি) ১০ শতাংশ শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে ভারতের মন্ত্রীপরিষদ। সরকারের বাজেট ঘাটতি পূরণের লক্ষ্যে রাষ্ট্রীয় জ্বালানি অনুসন্ধানী প্রতিষ্ঠান অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড এবং অয়েল ইন্ডিয়া লিমিটেডের কাছে এই শেয়ার বিক্রি করা হবে বলে জানিয়েছেন দেশটির তেল মন্ত্রণালয়ের সচিব বিবেক রায়। খবর ইকোনমিক টাইমসের।

চলতি অর্থ বছরের বাজেট ঘাটতি মেটানোর জন্য রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো থেকে ৬৪০ কোটি মার্কিন ডলার সংগ্রহের সিদ্ধান্ত নেয় ভারত সরকার। এই লক্ষ্যে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে ভারত সরকারের ৭৯ শতাংশের মধ্যে ১০ শতাংশের শেয়ার বিক্রির অনুমোদন দেয় মন্ত্রীপরিষদ।

বিবেক বলেন, আগামি কয়েক সপ্তাহের মধ্যে শেয়ার বিক্রির কাজ সম্পন্ন করা হবে। তবে কোন প্রতিষ্ঠান কি পরিমাণ শেয়ার কিনবে তা তারাই নির্ধারণ করবে বলে জানান তিনি।

উল্লেখ্য, অর্থনীতির শ্লথ গতি এবং সরকারি সাহায্যের চাহিদা বাড়ার কারণে বাজেট বাস্তবায়নে হিমশিম খাচ্ছে ভারত সরকার। গত বছরের এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত ভারত সরকারের বাজেট ঘাটতির পরিমাণ ৮২০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে।