শেষ পর্যন্ত ষাঁড়ের জয়

DSE-UP-4400-728x387শেষ পর্যন্ত পুঁজিবাজারে ষাড়ের জয় হল। বৃহস্পতিবার লেনদেন শুরু হওয়ার পর থেকেই চলছিল ষাড়-ভাল্লুকের লড়াই। সূচকের উঠা-নামার মধ্য দিয়ে লেনদেন চলতে থাকে। তবে শেষ পর্যন্ত সূচক বেড়েছে, কিছুটা কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেনে অংশ নেওয়া ৬০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫১ লাখ টাকা। ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বা দশমিক ৫৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫১৯ পয়েন্টে। ডিএসই৩০ সূচক ৯ পয়েন্ট বা দশমিক ৬০ শতাংশ বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৯২ পয়েন্টে।লেনদেনে অংশ নেওয়া ৬০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

এ দিন মোট লেনদেন হয় ২৯৩ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৮ টির কমেছে ৯৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা শীর্ষ (টাকার পরিমানে) দশ কোম্পানি হল-এ্যাপোলো ইস্পাত,অ্যাকটিভফাইন,স্কয়ারফার্মা,লংকাবাংলা, বেঙ্গল উইন্ডসর, ইনাইটেড কর্মাশিয়াল ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক, গোল্ডেন সন, এবং এসপিপিসিএল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১০১‌ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪১ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২৬ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২১ টির কমেছে ৯২ টির এবং অপরিবতির্ত রয়েছে ১৩ টির।

এমআরবি/