ইভটিজিং থেকে রক্ষা পেতে কারাতে প্রশিক্ষণ !

Kishoreganj Karate Pic-16.1.14কিশোরগঞ্জের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় এক হাজার ছাত্রী কারাতে প্রশিক্ষণ নিচ্ছেন। ইভটিজিং ঠেকাতে ও আত্মরক্ষার্থে তারা এ প্রশিক্ষণ নিচ্ছেন বলে জানিয়েছেন এসব প্রশিক্ষণার্থী। নারী উদ্যোগ কেন্দ্র নামে একটি সংস্থা বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করায় দিন দিন অনেক শিক্ষার্থী এ প্রশিক্ষণ নিতে আগ্রহী হয়ে ওঠছেন বলে এলাকাবাসী জানান।

জানা গেছে, জেলার বিভিন্ন উপজেলার কিশোরী ও যুবতিরা কারাতে প্রশিক্ষণ নিচ্ছেন। ১০ থেকে ২০ বছর বয়সী ও শারীরিকভাবে সক্ষম কিশোরী ও যুবতিরা এ প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিচ্ছেন। কারাতে প্রশিক্ষণ নেওয়া শিক্ষার্থীদের মাঝে নিজেদের শরীরকে সুস্থ রাখা, নিজেদেরকে সামর্থ্যবান ও শক্তিশালী ভাবা এবং ইভটিজিংকারীদেরকে প্রতিহত করার মানসিকতা তৈরি হয়েছে। এ প্রশিক্ষণ নেওয়ার ফলে তারা নিজেদেরকে আর দুর্বল মনে করছেন না। নারী উদ্যোগ কেন্দ্র নামক একটি বেসরকারী সংস্থা নারীদেরকে বিনামূল্যে কারাতে প্রশিক্ষণের আয়োজন করছেন। এ সংগঠনে রয়েছে ১৫ জনের একটি প্রশিক্ষক দল। প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ৬ মাস প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষকদের সাথে সময় নির্ধারণ করে সপ্তাহে ২ থেকে ৩ দিন প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। কয়েকজন প্রশিক্ষণার্থী জানান, নিজেকে শক্তিশালী, আত্মরক্ষা ও ইভটিজিং ঠেকাতে তারা কারাতে প্রশিক্ষণ নিচ্ছেন। আয়োজকরা জানিয়েছেন, গত কয়েক বছরে জেলায়— ১ হাজারের অধিক কিশোরী ও যুবতিকে কারাতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দিন দিন এ প্রশিক্ষণার্থীদের সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।
কিশোরগঞ্জ নারী উদ্যোগ কেন্দ্রের প্রকল্প সমন্বয়কারী সাকের আহমেদ জানান, যুব ও কিশোরীদেরকে মানসিকভাবে শক্তিশালী করতে তারা এ প্রশিক্ষণের আয়োজন করে থাকেন। দিন দিন কারাতে প্রশিক্ষণ নিতে যুব ও কিশোরীরা উৎসাহী হচ্ছেন বলে তিনি জানান।

তাহের/এআর