আড়িপাতা বন্ধ না হলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা: জার্মানি

US_Germany_Flagফোনে আড়িপাতা নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিয়েছে জার্মানি। দেশটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাণিজ্যিক ব্যবস্থা নেওয়ার চিন্তা-ভাবনা করছে জার্মানি। বিষয়টি রাখঢাকা না করে প্রকাশ করে দিয়েছেন  জার্মান চ্যান্সেলরের সংসদীয় মুখপাত্র স্টেফান মায়ার। তিনি বলেছেন, গোয়েন্দাগিরি বন্ধ করতে চলমান আলোচনা ফলপ্রসু না হলে জার্মানিতে কর্মরত মার্কিন প্রতিষ্ঠানের চুক্তি নবায়ন করা হবে না। খবর রয়টার্স বার্তা সংস্থার।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জার্মান চ্যান্সেলরকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানালে গোয়েন্দাগিরি বন্ধে আলোচনার উদ্যোগ নেয় জার্মানি। কিন্তু যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সাড়া না পাওয়ার প্রেক্ষিতে মায়ার একথা জানান। গোয়েন্দা তৎপরতা বন্ধে মার্কিন নিস্পৃহতা সম্পর্কে তিনি বলেন, উভয় দেশের মধ্যে চলমান আলোচনা ফলপ্রসু না হলে আমরা জার্মানিতে কর্মরত মার্কিন প্রতিষ্ঠানের চুক্তি নবায়নের অনুমতি দিব না।

মায়ার আরো বলেন, মার্কিনীরা একটা ভাষাই বোঝে এবং সেটা হল বাণিজ্যের ভাষা।

উল্লেখ্, গত বছর জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ফোনে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসএ) গোয়েন্দাদের আড়ি পাতার খবর প্রকাশিত হলে বিব্রতকর অবস্থায় পড়ে জার্মানি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফোন করে তখনই ক্ষোভ প্রকাশ করেন ম্যার্কেল।