শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home পণ্যবাজার প্রাণের গুঁড়া মসলা পরীক্ষার নির্দেশ

প্রাণের গুঁড়া মসলা পরীক্ষার নির্দেশ

প্রাণের গুঁড়া মসলা পরীক্ষার নির্দেশ

pran_spiceপ্রাণ এগ্রো ফুডের হলুদ ছাড়া অন্য সকল মসলা বাজার থেকে নিয়ে পরীক্ষার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আইনজীবী এ্যাডভোকেট মঞ্জিল মোরশেদের এক আবেদনের প্রেক্ষিতে বুধবার এ নির্দেশ দেয় আদালত। খাদ্যের মান নিয়ন্ত্রক সংস্থা বিএসটিআইতে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে প্রাণের গুঁড়া-হলুদ নিয়ে দেশে-বিদেশে সৃষ্ট বিভ্রান্তি দূর করতে, পরীক্ষা-নিরীক্ষা করে দ্রুত সিদ্ধান্ত দিতে মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) নির্দেশ দিয়েছিলেন শিণ্প সচিব মো. মঈনউদ্দিন আবদুল্লাহ।

প্রসঙ্গত গত অক্টোবর মাসে প্রাণের হলুদে মাত্রাতিরিক্ত সীসা থাকার কারণে যুক্তরাষ্ট্রের বাজার থেকে প্রাণ ব্র্যান্ডের হলুদের গুঁড়া প্রত্যাহারের নির্দেশ দেয় সেদেশের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্টেশন (এফডিএ)। দেশটিতে সেসময় প্রাণ গুড়া হলুদ ব্যবহার না করার পাশাপাশি প্রয়োজনে স্বাস্থ্য পরীক্ষা করতেও পরামর্শ দেয় এফডিএ।

সেসময় গুড়া হলুদ ব্যবহার না করার পাশাপাশি প্রয়োজনে স্বাস্থ্য পরীক্ষা করতেও পরামর্শ দিয়েছে এফডিএ । সেসময়, নিউ ইয়র্কে এফডিএ এবং বেসরকারি পরীক্ষাগারে প্রাণের ৪০০ গ্রামের প্যাকেটজাত গুঁড়া হলুদের নমুনা পরীক্ষা করা হয়। উভয় পরীক্ষাতেই ৫৩ পিপিএম (পার্টস পার মিলিয়ন) সীসার উপস্থিতি পাওয়া যায়।

তবে ওই সময় প্রাণের তরফ থেকে বলা হয়েছিল বাংলাদেশের মাটির গুণের কারণেই এদেশে উৎপাদিত হলুদে সীসার পরিমাণ বেশি থাকে। তাদের প্রক্রিয়াজাতকরণের কোনো ত্রুটি নেই।