ডিএসইর সূচকে রেকর্ড

dse_dsbi_index.pngi
সূচক অপরিবর্তিত

dse_dsbi_index.pngiঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স নতুন রেকর্ড করেছে। গত বছরের ১৩ জানুয়ারি এ সূচক চালু হওয়ার পর সোমবার এই সূচক সবোর্চ্চ অবস্থানে উঠে আসে।সোমবার এই সূচক ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫৪ পয়েন্টে উন্নীত হয়।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লষকদের মতে, দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে রাজনৈতিক অচলাবস্থার অপাত সমাধান হওয়ায় বিনিয়োগকারীরা নতুন আশায় বুক বেঁধেছেন। তারা মনে করছেন, আগের সরকারই ক্ষমতায় ফিরে আসায় এক ধরনের ধারাবাহকতা থাকছে। সরকার বড় বড় অবকাঠামো নির্মাণসহ যে সব উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছিল সেগুলোর বাস্তবায়নকে সহজেই এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। আর এর সুফল পড়বে অর্থনীতিতে। আপাতত হরতাল-অবরোধের মত কর্মসূচি না এলে মূল্যসূচক আরও বাড়তে পারে এমনটিই আশা করছেন তারা।

এর আগে ডিএসইএক্স ৪ হাজার ৪৩৯ পয়েন্টে উঠেছিল গত বছরের ২০ নভেম্বর।তৃতীয় সবোর্চ্চ অবস্থান ৪ হাজার ৪৩৭ পয়েন্ট ছিল ১২ জানুয়ারি।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ৫ জানুয়ারি।এর এক কার্যদিবস পর থেকে অর্থাৎ ৭ জানুয়ারি থেকে টানা ৫ কার্যদিবস এই সূচক বাড়তে থাকে।গতকাল এই সূচক সবচেয়ে বেশি বাড়ে।তবে এর আগে এই সূচক উঠা-নামা করলেও গতকালই এর সবচেয়ে বেশি পয়েন্ট ছিল।

উল্লেখ্য,ডিএসইএক্স চালু হয়েছিলো ২০১৩ সালের ২৭ জানুয়ারি।শুরুর দিনে এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৫৫ পয়েন্ট।

ডিএসইএক্স সূচক চালু হওয়ার পর থেকে সবচেয়ে কম পয়েন্টে অবস্থান করেছিল ৩০ এপ্রিল ২০১৩ তারিখে।সূচকের অবস্থান ছিল ৩ হাজার ৪৩৮ পয়েন্টে।

অপরদিকে একই দিনে চালু হওয়া ডিএস ৩০ সূচক সবচেয়ে বেশি পয়েন্টে উঠেছিল গত বছরের ১৬ জুলাই।ওই দিন ডিএস ৩০ অবস্থান করেছিল ১ হাজার ৬৫৪ পয়েন্টে।

তবে কয়েকদিন ধরে শেয়ারের দর বাড়তে থাকায় চলতি বছরের ১৩ জানুয়ারি মূল্য সংশোধনের কারণে ডিএস৩০ সূচক কমেছে ৫ পয়েন্টের মত।তবে এর আগের ৬ কার্যদিবসে একটানা এই সূচক বাড়তে থাকে।১২ জানুয়ারি ডিএস৩০ সূচক অবস্থান করে ১ হাজার ৫৭৬ পয়েন্টে।

 

এমআরবি/