বছরে ১০ হাজার কোটি মার্কিন ডলারের তেল আমদানি করে ভারত

india-oil-importভারতে বার্ষিক তেল আমদানির পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। ভারতের জ্বালানি সচিব ভিভেক রায় এ কথা জানিয়েছেন। ভবিষ্যতে জ্বালানি তেলের মূল্য আরো বৃদ্ধি পেলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের(আইএমএফ) কাছে ঋণ সহায়তা চাইতে হতে পারে বলেও আশংকা প্রকাশ করেছেন তিনি। খবর ইকোনমিক টাইমসের।

গতকাল নয়াদিল্লিতে পেট্রোটেক কনফারেন্সে বক্তৃতা প্রদানকালে তিনি বলেন, ভারত বছরে ১০ হাজার মার্কিন ডলারেরও বেশি তেল আমদানি করে থাকে।

তিনি জানান, অতীতে ইরাক-ইরান যুদ্ধ এবং সাদ্দাম কর্তৃক কুয়েত দখলের ফলে তেলের মূল্য বৃদ্ধির কারণে ভারত আইএমএফের কাছ থেকে ঋণ নিতে বাধ্য হয়েছিল। তবে ডলারের বিপরীতে রুপির মূল্য বৃদ্ধির কারণে এখনো পর্যন্ত ঋণ সহায়তার আবেদন করতে হয়নি। তিনি বলেন, আমরা আইএমএফ কাছে এখনো আবেদন করিনি। তবে এবার বোধহয় আবেদন করতেই হবে।

তিনি আরো বলেন, আইটি বিপ্লব এবং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে অর্থনীতিতে ১২ হাজার কোটি মার্কিন ডলার যুক্ত হয়েছে। এই অর্থ জ্বালানি তেলের চাহিদা মোকাবেলায় ভারতকে সাহায্য করেছে।

জ্বালানি তেল আমদানির উপর ভারতের এই নির্ভরতাকে আশংকাজনক বলে উল্লেখ করেছেন বিশ্বখ্যাত অর্থনীতিবিদ ড্যানিয়েল ইয়ের্গিন। বর্তমানে ভারত তার চাহিদার ৮০ শতাংশ জ্বালানি তেল এবং গ্যাস আমদানি করে থাকে।