চীনে ২৪ বছরে সর্বনিন্ম প্রবৃদ্ধি
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

চীনে ২৪ বছরে সর্বনিন্ম প্রবৃদ্ধি

চীনে এক গার্মেন্টস কারখানায় কাজ করছেন নারীকর্মীরা

এক গার্মেন্টস কারখানায় কাজ করছেন চীনের নারীকর্মীরা

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন। ২০১৪ সালে দেশটির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭.৪ শতাংশ; যা গত ২৪ বছরের মধ্যে সবচেয়ে কম। আলোচিত সময়ে দেশটির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৫ শতাংশ।

চীনের পরিসংখ্যান দপ্তরের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসির এক খবরে জানানো হয়েছে, আগের বছরের তুলনায় প্রবৃদ্ধির এই হার দশমিক ৩ শতাংশ হ্রাস পেয়েছে। ২০১৩ সালে চীনের প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৭ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ বছরের মধ্যে এই প্রথম চীন তাদের ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে।

তবে ৭.৪ শতাংশ প্রবৃদ্ধির অর্জনকে স্বাগত জানিয়েছে দেশটির সরকার।

সরকারের তরফ থেকে বলা হয়েছে, যদিও প্রত্যাশা থেকে মাত্র দশমিক ১ শতাংশ দূরে রয়েছে প্রবৃদ্ধি; তবুও এটাকে নেতিবাচক ভাবা ঠিক হবে না। বরং এই মুহূর্তে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো অবস্থানে রয়েছে। চলতি বছর তা আরও ভালো হতে পারে বলে আশা করা হচ্ছে।

বিশেষজ্ঞরাও বলছেন, প্রবৃদ্ধির এই হার দেশটির জন্য মন্দ নয়।

এদিকে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের প্রবৃদ্ধিতে চলমান এই শ্লথ গতি বিশ্ববাজারে প্রভাব ফেলবে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের শ্রমবাজারে অর্থনৈতিক কর্মকাণ্ড প্রসারে ইতিবাচক প্রভাবকেও বাধাগ্রস্ত করবে।

ভয়েস অব আমেরিকার এক খবরে জানানো হয়েছে, চীনের এই সর্বশেষ পরিসংখ্যান বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধির ক্ষেত্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফকে তার আগের পূর্বাভাস থেকে সরে আসতে প্রভাবিত করেছে।

আইএমএফের পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর ও আগামী বছর বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি অর্জিত হতে পারে যথাক্রমে ৩ দশমিক ৫ শতাংশ ও ৩ দশমিক ৭ শতাংশ।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ