অবরুদ্ধ চট্টগ্রামে ট্রেন চলাচল বন্ধ

chittagong

Chittagong Mapচট্টগ্রাম নগরীতে বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে চলছে ১৮ দলের ডাকা তৃতীয় দিনের অবরোধ। সোমবার নগরীর আকবর শাহ এলাকায় ককটেল বিস্ফোরণে এক স্কুল ছাত্রী আহত এবং হাটহাজারীতে এক চালক অগ্নিদগ্ধ হয়েছে। এছাড়া সকাল থেকে যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ অবরোধকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

এদিকে রোববার রাতে কুমিল্লার রাজাপুরে রেল লাইনের ২০ ফুট ফিসপ্লেট তুলে ফেলায়  গোধূলী এক্সপ্রেসের পাঁচটি বগিসহ ইঞ্জিন লাইনচ্যূত হয়ে যায়। এতে শতাধিক যাত্রী আহত হয়েছে। উদ্ধার ও সংস্কার কাজ শেষ না হওয়ায় চট্টগ্রামের সাথে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

নগরীর আকবর শাহ, বহদ্দারহাট, হাটহাজারীতে ককটেল বিস্ফোরণ, যানবহন ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আকবর শাহ এলাকায় ককটেল বিস্ফোরণে এক স্কুল ছাত্রী আহত এবং হাটহাজারীতে এক আটোরিক্সায় পেট্রোল বোমা নিক্ষেপ করলে চালক আবদুল আজিজ অগ্নিদগ্ধ হয়। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে  ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। এছাড়াও নগরীর বিভিন্ন স্থানে  পুলিশের সাথে ধাওয়া ও  পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

এদিকে নগরীতে যানচলাচল স্বাভাবিক দিনের তুলনায় কম হওয়ায় বাড়তি ভাড়াসহ যাত্রীদের পড়তে হয়েছে নানান ঝামেলায়। দূরপাল্লার কোনও যানবাহন চট্টগ্রাম ছেড়ে যায় নি ।

চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে পণ্য উঠা-নামা করলেও দূরপাল্লার কোনও ট্রাক ছেড়ে যায়নি। এদিকে বিমান চলাচল স্বাভাবিক আছে বলে জানা গেছে।

চট্টগ্রাম পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মুনজুর মোর্শেদ বলেন, চট্টগ্রাম মহানগরীর এখন পর্যন্ত কোথাও কোনো নাশকতার খরব পাওয়া যায় নি। নগরীতে দুই হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে । বিজিবি ফোর্স রিজার্ভ আছে । প্রয়োজনে তাদেরও মাঠে নামানো হবে।