বিদ্যুৎ খাতে বিনিয়োগে আসছে মিউচ্যুয়াল ফান্ড

UFS_13.01.14

UFS_13.01.14_Dominic--5বিদ্যুৎ খাতে (সৌরবিদ্যুৎ) বিনিয়োগ করতে পুঁজিবাজার থেকে মিউচ্যুয়াল ফান্ডের মাধ্যমে ৩০ কোটি টাকা সংগ্রহ করবে থ্রিজি (3G) সোলারের সামগ্রি উৎপাদনকারী প্রতিষ্ঠান সোলারিক (Solaric).

প্রতিষ্ঠানটির হয়ে মিউচুয়াল ফান্ডটি বাজারে আনবে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ইউএসএফ ইউনিভার্সাল ফিন্যান্স সলিউশন।

সোমবার দুপুরে ইউএসএফের সঙ্গে তার নিজস্ব কার্যালয়ে সোলারিক এর একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

সোলারিকের ব্যবস্থাপনা পরিচালক দিদার ইসলাম ও ইউএসএফের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)  সৈয়দ আমিনুল কবির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে সোলার এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, “গ্রামে বসবাসকারী মানুষ যাতে শহরের মতো বিদ্যুৎ ব্যবহার করতে পারে সে লক্ষ্যকে সামনে নিয়ে ২০১০ সাল থেকে ক্ষুদ্র পরিসরে আমরা কার্যক্রম শুরু করি। ২০১১ সালে  ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি) সহযোগিতায় ব্যবসা সম্প্রসারণ করি।

তিনি বলেন, “আজকে সোলারিক এর  বিভিন্ন পণ্য কম দামে মানুষের হাতে তুলে দিতে পারছি। আর আমাদের পণ্য বেশির ভাগই  গ্রামীণ শক্তি ও ব্র্যাকের কাছে বিক্রি করার মাধ্যমে সাধারণ মানুষের হাতে তুলে দিচ্ছি। এতে করে আজ গ্রামীণ মানুষেরা কম দামে লাইট ব্যবহার করতে পারছে।”

ইউএসএফের সিইও সৈয়দ আমিনুল কবির বলেন, সোলারিক হলো এমন একটি প্রতিষ্ঠান, যেটি মানসম্মত থ্রিজি সোলারের সামগ্রি তৈরি করে সুলভ মূল্যে গ্রাম-গঞ্জের সাধারণ মানুষের মাঝে সেবা দিয়ে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের ব্যবসা সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় পুঁজি সংগ্রহে কাজ করবে ইউএফএস ।

ইস্যুয়ার প্রতিষ্ঠান আলফা ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচারক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ বলেন, আগামি ১৫ থেকে ২০ দিনের মধ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)  কাছে সোলারেকের মিউচ্যুয়াল ফান্ডের প্রস্তাবটি জমা দিতে পারবো বলে আশা করছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন, কনসাল্টেন্ট প্রতিষ্ঠান এস এফ আহমেদ অ্যান্ড কোম্পানির সিনিয়র ম্যানেজার ফরিদ হোসাইন, আইএফসির গ্রামীণ শক্তির বিশেষজ্ঞ আফিফা ফারজানা, ইউএফএসের পরিচালক তারিক খান, সোলারিকের প্রধান অর্থ কর্মকর্তা এবিএম নূর-ই- আলম ও পরিচালক ফাহমিদা সুলতানা প্রমুখ।

জিইউ/এআর