তরুণ উদ্যোক্তাদের জন্য মাইক্রোসফটের স্টার্টআপ কাপের কর্মশালা

Startup Cup

 Startup Cupবাংলাদেশের প্রথম ব্যবসায় মডেল প্রতিযোগিতা বাংলাদেশ স্টার্টআপ কাপ ১১ জানুয়ারি ঢাকার মাইক্রোসফট বাংলাদেশ অফিসে “পাবলিক রিলেশনস এজ এ ড্রাইভিং ফোর্স ফর স্টার্টআপস” নামক এক কর্মশালার আয়োজন করে। বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের গণমাধ্যম বিশেষজ্ঞ এবং বাংলাদেশের নবীন উদ্যোক্তাদের নিয়ে মাইক্রোসফট অফিসে এক উৎসবমুখর পরিবেশে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এ বছরের এপ্রিলে বাংলাদেশ স্টার্টআপ কাপের উদ্বোধনের আগে এটা তৃতীয় ওয়ার্মআপ কর্মশালা। কর্মশালায় উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শ্যামাপ্রসাদ ব্যাপারী, এটমোস স্ট্র্যাটেজিক কমিউনিকেশন্স, ইউএসএ এর প্রেসিডেন্ট ক্রিস্টেন বার্গমেন এবং ওয়াশিংটন টাইমস এর সাবেক সম্পাদক এড কেলি। এ সময় তারা তাদের বক্তব্যের মাধ্যমে উপস্থিত উদ্যোক্তাদের উৎসাহিত করেন।

৫০টিরও বেশি স্টার্টআপ সংগঠনের প্রতিষ্ঠাতাদের উপস্থিতিতে কর্মশালাটি বিকেল ৩ টায় শুরু হয়। সেশনটি পরিচালনা করেন ফিউচার লিডার্স এর প্রধান নির্বাহী কাজী এম আহমেদ। উদ্যোক্তাদের পাবলিক রিলেশনস, অর্থাৎ জনসংযোগ দক্ষতা বাড়াতে এটমোস স্ট্রাটেজিকের প্রেসিডেন্ট ক্রিস্টেন বার্গমেন, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) এর সিনিয়র লেকচারার এম রিজওয়ান শরীফ এবং ইম্প্যাক্ট পিআর এর প্রধান নির্বাহী সাবরিনা জামান একটি প্যানেল আলোচনায় অংশ নেন। এই সেশনের শেষে উদ্যোক্তাদের জন্য আরেকটা ‘ইন্টার‌্যাক্টিভ লারনিং সেশন’ আয়োজন করা হয়।

স্টার্টআপ কাপ একটি আন্তর্জাতিক ব্যবসায় মডেল প্রতিযোগিতা। অংশগ্রহণকারী উদ্যোক্তাদের একটি নির্দিষ্ট সময় থেকে সাত মাসের কর্মকান্ডের উপর ভিত্তি করে এই প্রতিযোগিতার বিজয়ী নির্বাচন করা হয়। ২০১১ সাল থেকে ৩৬টি দেশের ১ হাজার ১০০’র বেশি নতুন ব্যবসা প্রতিষ্ঠান এতে অংশ নেয়। বাংলাদেশে প্রথমবারের মত এই প্রতিযোগিতাটি উদ্বোধন করা হবে এ বছরের ১৪ এপ্রিল। এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করবে বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক সংগঠন। সবার সহযোগিতার মাধ্যমে উদ্যোক্তাদের জন্য একটা অনুকূল পরিবেশ তৈরির লক্ষ্যে ইতোমধ্যে এই সংগঠনগুলো কাজ শুরু করেছে।