উঃ আমেরিকায় ৭০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে ভক্সওয়াগন

Volkswagenজার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন উত্তর আমেরিকায় ৭০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। কোম্পানিটির প্রধান নির্বাহী মার্টিন উইন্টারকর্ন যুক্তরাষ্ট্রের ডেট্রয়টে গতকাল এক গাড়ি প্রদর্শনী অনুষ্ঠানে এ কথা জানান। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে বিশ্বে প্রথম স্থান দখলের উদ্দেশ্যে আগামি পাঁচ বছরের মধ্যে এই অর্থ যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার বিভিন্ন দেশে বিনিয়োগ করা হবে। ২০১৮ সালের মধ্য যুক্তরাষ্ট্রে ১০ লাখ গাড়ি বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ভক্সওয়াগন কর্তৃপক্ষ। বর্তমানে বিশ্ব র‍্যাংকিংয়ে ভক্সওয়াগন জাপানের টয়োটা এবং যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের পরে অবস্থান করছে।

ভক্সওয়াগন কর্তৃপক্ষ জানায়, এই অর্থের একটি অংশ মধ্যম আকারের স্পোর্ট ইউটিলিটি গাড়ি তৈরিতে ব্যয় করা হবে। এই বিশেষ ধরনের গাড়ি ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হতে পারে।

মার্টিন বলেন, এই কার্যক্রমের অংশ হিসেবে উত্তর আমেরিকায় গাড়ি তৈরির নতুন প্লান্ট নির্মাণ করা হবে। তবে কোথায় এই প্লান্ট নির্মাণ করা হবে সে সম্পর্কে তিনি কিছু বলেননি।

বিশ্ব অর্থনৈতিক মন্দার কারণে ২০১৩ সালে গাড়ি বিক্রিতে ধস নামার পরেও অডি, পোরশে এবং বেন্টলি ব্রান্ডের রেকর্ড সংখ্যাক গাড়ি বিক্রি করেছিল ভক্সওয়াগন। শুধুমাত্র যুক্তরাষ্ট্রে এই কোম্পানির ৪ লাখেরও বেশি গাড়ি বিক্রি হয়েছিল।