‘পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ ২% বাড়ানো হবে’

দেশের তফসিলি ব্যাংকগুলো পুঁজিবাজারে তাদের বিনিয়োগের পরিমাণ কয়েক দিনের মধ্যে ২ শতাংশ বাড়াবে। পুঁজিবাজারে গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আহ্বানের প্রেক্ষিতে বিভিন্ন ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) এই প্রতিশ্রুতি দিয়েছেন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে হঠাৎ পুঁজিবাজারে ছড়িয়ে পড়া আতঙ্কের প্রেক্ষিতে বুধবার (৯ মার্চ) বিএসইসি তফসিলি ব্যাংকগুলোর সিএফওদের বৈঠক আহ্বান করে। বিএসইসিতে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন সংস্থার কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ। আর এই বৈঠকে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর আহ্বানে তাদের সাড়া দেওয়ার কথা জানান।

বৈঠক শেষে এক ডিজিটাল ব্রিফিংয়ে মোহাম্মদ রেজাউল করিম জানান, বৈঠকে আলোচনা শেষে তিনটি বিষয়ে সবাই একমত হয়েছেন।

বিষয় তিনটি হলো- প্রথম ক্যাপিটাল মার্কেটে ব্যাংকের বিনিয়োযেগর সর্বোচ্চ যে সীম ২৫%। ২৫% এর নিচে যাদের বিনিয়োগ রয়েছে তারা আগামী কয়েক দিনের মধ্যে ২% বিনিয়োগ বৃদ্ধি করবে। দ্বিতীয় ক্যাপিটাল মার্কেট এক্সপোজারের বাইরে যে ২০০ কোটি টাকার তহবিল আছে যেসব ব্যাংক তহবিল গঠন করেনি তারা দ্রুত গঠন করবে। এবং যারা গঠন করেছে এই সবাই মিলে পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য যতটুকু বিনিয়োগ করা সম্ভব এরা দ্রুত বিনিয়োগ করবে। তৃতীয় টায়ার-১ ক্যাপিটাল ও টায়ার-২ ক্যাপিটাল হিসেবে যেসব ব্যাংক পারপেচুয়াল বন্ড ও সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর জন্য কমিশনে আবেদন করবে সেগুলো দ্রুত প্রসেসে করে দেওয়া হবে এবং ব্যাংকের অন্য যেসব ক্যাপিটাল রেইজিং প্রসেসের সাথে জড়িত সেই সব কার্যক্রমও সার্বিকভাবে কমিশন সহায়তা করবে।

বিএসইসির মুখপাত্র বলেছেন, এই তিনটা বিষয়ে সবাই একমত হয়েছেন। আশা করা যায় এই তিনটা সিদ্ধান্ত বাস্তবায়ন করা গেলে এবং পারপেচুয়াল বন্ড ও সাব-অর্ডিনেট বন্ড ইস্যুর মাধ্যমে ব্যাংকের যদি মূলধন বৃদ্ধি পায় সেক্ষেত্রে ব্যাংকগুলো মূলধনের ২৫% বিনিয়োগ করতে পারবে। এর মাধ্যমে ব্যাংকগুলো আগামীতে আরও বিনিয়োগের সক্ষমতা বৃদ্ধি পাবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বাড়বে এবং তাদের বিনিয়োগের পরিমাণ বাড়বে। যা পুঁজিবাজারের উন্নয়নে অনেক সহায়ক হবে। পুঁজিবাজার অনেক বেশি ম্যাচিউরড হবে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.