দ্রুত বিমা দাবি পরিশোধে আইডিআরএ’এর নির্দেশ

IDRA
আইডিআরএ লোগো

আইডিআরএ লোগোক্ষতিগ্রস্ত গ্রাহকদের বিমা দাবি দ্রুত নিস্পত্তি করতে বিমা কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ। রোববার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারী করে সংস্থাটি।

নির্দশনায় বলা হয়েছে ,বেশ কিছু বিমা কোম্পানি গ্রাহকদের দাবি পরিশোধে কালক্ষেপন করছে। এতে বিমা খাতের সুনাম ক্ষুন্ন হচ্ছে। তাই কালক্ষেপন না করে আইন অনুযায়ী দ্রুত দাবি পরিশোধ করার জন্য বলা হয়েছে।

নির্দশনায় আরও উল্লেখ করা হয়,দাঙ্গা হাঙ্গামা ক্ষতির জন্য আর অ্যান্ড এসডি ঝুঁকি গ্রহণের সুযোগ প্রচলিত আছে। তাই যে সব সম্পদের আর অ্যান্ড এসডি ঝুঁকি আবরিত (insurance coverage) আছে সে সব সম্পদের ক্ষতির ক্ষেত্রে জরিপকারী কর্তৃক নিরূপিত ক্ষতির অংক বিধি অনুযায়ী পরিশোধযোগ্য।

একটি সূত্র জানায়,বিরোধী দলের অবরোধ ও হরতালে যানবাহন ভাংচুর-অগ্নিসংযোগের ঘটনা বেড়ে যাওয়ায় বিপুল ক্ষতিপূরণ পরিশোধের চাপে পড়েছে দেশের বিমা কোম্পানিগুলো। ক্ষতিগ্রস্ত যানবাহনসহ অন্যান্য সম্পদের বিপরীতে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে বিমা কোম্পানিগুলোর কাছে এরই মধ্যে প্রায় তিন শতাধিক আবেদন জমা পড়েছে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)সূত্রে জানা গেছে,গত এক বছরে দেশের বিমা খাতে ১৫০ কোটি টাকারও বেশি দাবি পরিশোধ করা হয়েছে। এতে খাতটির ওপর এক ধরনের চাপ সৃষ্টি হয়েছে।

বিআইএ সূত্রে জানা গেছে,গত বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) হরতালে ক্ষতিগ্রস্ত কোম্পানিগুলোকে ৫০ কোটি ৮০ লাখ টাকার দাবি পরিশোধ করেছে। আর মার্চের পর থেকে এখন পর্যন্ত পরিমাণ বেড়ে  দাঁড়িয়েছে প্রায় ১০০ কোটি টাকা।

জিইউ