বিদেশি বিনিয়োগকারীদের পথ প্রশস্ত করতে বিএসইসির নতুন বিভাগ

bsec-logo
বিএসইসি লোগো

bsec-logoআন্তর্জাতিক সম্পর্ক বিভাগ নামে একটি বিভাগ খুলেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ৭ জানুয়ারি এ বিভাগ খোলা হয়েছে বলে জানা গেছে। বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসি সূত্রে জানা গেছে,  ৫০৪ তম কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বিভাগ সার্বিক তত্ত্বাবধানে থাকবেন সংস্থাটির চেয়ারম্যান।

জানা গেছে, এ বিভাগের প্রধান হিসেবে থাকবেন কমিশনের নির্বাহী পরিচালক পদ মর্যাদার একজন। ইতোমধ্যে কমিশনের নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে এ বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া উপ-পরিচালক ফারহানা ফারুকীকে এ বিভাগে নিয়োগ দেওয়া হয়েছে।

জানা যায়, বিদেশি প্রতিনিধি, বিদেশি বিনিয়োগ প্রতিষ্ঠান এবং বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে যোগাযোগ রক্ষার স্বার্থে এ বিভাগটি খোলা হয়েছে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) সমঝোতা স্মারকে স্বাক্ষরকারী দেশে হিসেবে বিএসইসি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। ফলে আন্তর্জাতিক অঙ্গনে যথাযথভাবে ভূমিকা রাখার জন্য আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ (ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট) নামে একটি নতুন বিভাগ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

এ বিষয়ে বিএসইসির দায়িত্বপ্রাপ্ত মূখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান অর্থসূচককে বলেন, আমি এ বিভাগটি খোলার জন্য তিনটি দেশের সঙ্গে যোগাযোগ করেছি। যারা আইওএসসিও সদস্য হিসাবে আছেন। এর কারণে বিদেশি কোম্পানি ও প্রতিনিধিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগটি আরও বৃদ্ধি করা যায়।

তিনি বলেন,  ফলে আগামি আমাদের দেশে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের পথ আরও প্রশস্ত হবে।

জিইউ