ডিএসইতে লেনদেন ছয়’শ কোটি টাকা ছাড়িয়েছে

DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী

DSE-UPঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নির্বাচনের পর থেকে লেদেনের পরিমান বাড়তে শুরু করেছে।নির্বাচনের পর দিন থেকে টানা তিন কার্যদিবস লেনদেনের পরিমান বাড়ে।তারপর এক কার্যদিবস কমে যায়। তবে আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইতে লেনদেন ছয়’শ কোটি টাকা ছাড়িয়েছে। এ দিন লেনদেন হয়েছে ৬১৯ কোটি ৫৪ লাখ টাকার।ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

বাজার বিশ্লেষকদের মতে,নির্বাচনের পর থেকে বিরোধী দল অবরোধ কর্মসূচি দুই দফায় স্থগিত করেছে। আগামিকাল সোমবার থেকে দ্বিতীয় দফায় অবরোধ স্থগিত করেছে। আগামি দিনে বিরোধী দল হয়ত অবরোধ-হরতাল বাদ দিয়ে অন্য কোনো উপায়ে সমঝোতায় পৌঁছাতে পারে। এই আশায় বিনিয়োগকারীরা নতুনভাবে পুঁজিবাজারে বিনিয়োগ করতে সাহস দেখাচ্ছেন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)ডিএসইএক্স সূচক ২৯ দশমিক ৯৯ পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৩৭ পয়েন্টে।ডিএস৩০ সূচক বেড়েছে ২১ দশমিক ১৭ পয়েন্ট বা ১ দশমিক ৩৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৭৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৪ টির কমেছে ৮৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সিএসই সার্বিক সূচক ১০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭৬৮ পয়েন্টে।লেনদেন হয়েছে ২২০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দর বেড়েছে ১১২ টির কমেছে ৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির।

এমআরবি/