মার্কিন সেনাদের জন্য ৮৭ কোটি ইউএস ডলার ব্যয় করবে দক্ষিণ কোরিয়া

South_Korea_2014_US_troopsদক্ষিণ কোরিয়ায় অবস্থানরত মার্কিন সেনাদের জন্য ২০১৪ সালে প্রায় ৮৭ কোটি ইউএস ডলার ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। খবর -রয়টার্স বার্তা সংস্থার।

মার্কিন সেনাদের জন্য চলতি বছরের এই প্রাক্কালিত বাজেট পূর্ববর্তী বছরের তুলনায় ৫ দশমিক ৮ শতাংশ বেশি। ওয়াশিংটনের পক্ষ থেকে দক্ষিণ কোরিয়ায় আরো বেশি মার্কিন সৈন্য এবং ট্যাংক মোতায়েনের ঘোষণা দেওয়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সরকার এই ঘোষণা দিল। বর্তমানে দেশটিতে ২৮ হাজার ৫ শত মার্কিন সেনা অবস্থান করছে।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র গত বছরের শুরুর দিকে অবস্থানরত মার্কিন সেনাদের ব্যয়ভার ভাগাভাগির উদ্দেশ্যে পাঁচ বছরের সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। বর্তমানে অবস্থানরত সেনাদের ব্যয়ভারের ৪০ শতাংশ দক্ষিণ কোরিয়া সরকার বহন করে থাকে।

আঞ্চলিক সামরিক স্থিতিশীলতার অজুহাতে ১৯৯১ সাল থেকে মার্কিন সেনারা দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছে। প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সামরিক হুমকি মোকাবেলার জুজু দেখিয়ে দক্ষিণ কোরিয়ার সরকারও এই অবস্থানকে প্রচ্ছন্নভাবে সমর্থন দিয়ে আসছে।