শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান প্রবৃদ্ধিতে ধস নেমেছে ডিসেম্বরে

যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান প্রবৃদ্ধিতে ধস নেমেছে ডিসেম্বরে

যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান প্রবৃদ্ধিতে ধস নেমেছে ডিসেম্বরে

US_job_growthযুক্তরাষ্ট্রের চাকরির বাজারে মন্দাবস্থা কাটছেই না। গত বছরের ডিসেম্বরে দেশটির অর্থনীতি সাকূল্যে ৭৪ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা করতে সক্ষম হয়েছে। যা বিগত তিন বছরের মধ্যে সর্বনিম্ন এবং প্রত্যাশিত সংখ্যার অর্ধেক। কেননা, তারও আগে আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত চার মাসে গড়ে দেশটির অর্থনীতি ২ লাখ ১৪ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছিলো। খবর বিবিসির।

গত ৯ জানুয়ারি এডিপি ন্যাশনাল এমপ্লয়মেন্টের পরিসংখ্যানে বলা হয়েছিলো, চাকরির বাজারের মন্দা কাটতে শুরু করেছে। ডিসেম্বর মাসে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলো ২ লাখ ৩৮ হাজার কর্মকর্তা-কর্মচারী নিয়োগ করেছে। এই সংখ্যাটা নভেম্বর মাসে ছিলো ২ লাখ ২৯ হাজার। এডিপির পরিসংখ্যান নাকচ করে দিয়ে দেশটির শ্রম-বিভাগ জানিয়েছে, ডিসেম্বরের তুলনায় নভেম্বরে বরং কাজের সুযোগ ছিলো বেশি।

শ্রম-বিভাগের তরফ থেকে জানা গেছে, কর্মসংস্থানের সুযোগ কমে যাওয়ায় যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার ৬ দশমিক ৭ শতাংশে নেমে গেছে যা পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন।

চলতি বছরের শুরু থেকে দেশটির অর্থনীতিবিদরা আশা করছেন, অর্থনীতি গত বছরের তুলনায় নতুন বছরে ১ দশমিক ৭ শতাংশ থেকে  ৩ শতাংশে উঠে আসবে। যদি এই আশা আশংকায় রুপ না নেয়, তবে ধীরে ধীরে চাকরির বাজারের হা-হুতাশও কেটে যাবে।