বৈদেশিক বাণিজ্যে যুক্তরাষ্ট্রকে টপকে গেল চিন

China-economyবৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করে বিশ্বের সবচেয়ে বৃহৎ বাণিজ্যের দেশ হয়েছে চিন। সদ্য সমাপ্ত ২০১৩ সালে  আমদানি ও রপ্তানি বাণিজ্য ৪ হাজার ১৬০ বিলিয়ন ডলারে পৌঁছানোর পর দেশটির কাস্টম বিভাগের কর্মকর্তা জেং ইয়ংসেং এ কথা জানিয়েয়েছেন। শনিবার দি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইয়ংসেং জানান, এতদিন বিশ্বের সবচেয়ে বৃহৎ বাণিজ্যর স্থান ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু গতবছরে তাকে অতিক্রম করেছে চিন। তিনি আরও জানান, যুক্তরাষ্ট্রের বাণিজ্য চিত্র তুলের ধরার পর আগামি মাসে চিনের বাণিজ্যর চুড়ান্ত চিত্র আনুষ্ঠানিকভাবে তুলে ধরা হবে।

যুক্তরাষ্ট্রের বৈদেশিক বাণিজ্য গত বছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ৫০০ বিলিয়ন ডলারে পৌঁছে। সে সময় আশাকরা হয় শেষ মাসে তা চিনকে ছাড়িয়ে যেতে পারবে। কিন্তু শেষ পর্যন্ত দেশটির বৈদেশিক বাণিজ্যের পরিমাণ চিনের পরিমানকে অতিক্রম করতে পারেনি।

কাস্টম প্রশাসন সুত্রে জানা গেছে, ২০০৯ সালেও বিশ্বে সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করেছে চিন। তখন থেকে এর আমদানিও ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে। ২০১৩ সালে দেশটির বৈদেশিক বাণিজ্য বেড়ে  ৭ দশমিক ৬ শতাংশ হয়েছে ঠিকই। তবে এতে দেশটির টার্গেট পুরণ হয়নি বলে জানায় কাস্টম প্রশাসন।

প্রশাসন জানিয়েছে, দেশটির টার্গেট ছিল বৈদেশিক বাণিজ্য বাড়বে ৮ শতাংশ। এদিকে, দেশটির বার্ষিক রপ্তানি বৃদ্ধির হার ৭ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে দাড়িয়েছে ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে। অন্যদিকে আমদানি বৃদ্ধি পেয়েছে ৭ দশমিক ৩ শতাংশ থেকে ১ দশমিক ৯৫ ট্রিলিয়ন ডলার।

প্রশাসন সুত্রে আরও জানা যায়, গত বছরে চিন যে হারে পণ্য বিদেশ থেকে আমদানি করেছে তার চেয়ে বেশি হারে বিক্রি করেছে।