প্রকৌশল খাতের আধিপত্য

dse
ডিএসই লোগো

dseগত সপ্তাহে পুঁজিবাজারে প্রকৌশল খাত অন্যদের চেয়ে এগিয়ে ছিল। এ সপ্তাহে দর বৃদ্ধি ও লেনদেনের শীর্ষে উঠে এসেছে প্রকৌশল খাতের দুইটি কোম্পানি। এর মধ্যে গত সপ্তাহে টার্নওভারের শীর্ষে ছিল পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি গোল্ডেন সন। অন্যদিকে দাম বাড়ার শীর্ষে ছিল ন্যাশনাল টিউবস। আলোচিত সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২৩ শতাংশ। আন্যদিকে গোল্ডেন সনের শেয়ারের দাম বেড়েছে সাত দশমিক ২৩ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষে থাকা ন্যাশনাল টিউবসের ছয় কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকার। আর শেয়ারের সংখ্যা ছিল আট লাখ ২১ হাজার নয়শ। কোম্পানির শেয়ারের সর্বশেষ বাজার দাম ছির ৯৬ টাকা ৫০ পয়সা।

আন্যদিকে টার্নওভারের শীর্ষে থাকা গোল্ডেন সনের প্রতিটি শেয়ারের দাম বেড়েছে সাত দশমিক ২৩ শতাংশ। আলোচি সপ্তাহে কোম্পানিটির ৮১ কোটি ৮ লাখ ৮১ হাজার টাকার লেনদেন হযেছে। আর শেয়ারের পরিমাণ ছিল এক কোটি ২০ লাখ ৪০ হাজার পাঁচশ।

ন্যাশনাল টিউভস ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকা ও ১০০ টিতে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে। কোম্পানির মোট এক কোটি ৮০ লাখ ১৮ হাজার শেয়ারের। এর মধ্যে ৫১ শতাংশ সরকারের, ২০ দশমিক ৫৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ২৮ দশমিক ৪৭ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

অন্যদিকে,গোল্ডেন সন ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকা এবং ৫০০ টিতে মার্কেট লট। কোম্পানির মোট ১২ কোটি ২১ লাখ ১৮ হাজার ৯৫০ শেয়ারের মধ্যে ৪৫ দশমিক ২৯ শতাংশ পরিচালনা পর্ষদ, ২১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৩৩ দশমিক ৭১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

জিইউ