১২ দেশের পণ্য নিয়ে আজ শুরু বাণিজ্যমেলা

Trade_fairহরতাল-অবরোধের মধ্যেই শনিবার শুরু হচ্ছে ১৯ তম বাণিজ্য মেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধন করবেন। মেলায় বাংলাদেশসহ ১২ টি দেশের পণ্য ও সেবা প্রদর্শন করা হবে। এবার মেলায় প্রতিদিন গড়ে এক লাখ দর্শনার্থী আসবেন বলে মনে করছেন আয়োজকরা।
শুক্রবার বিকেল ৩টায় শেরেবাংলা নগর আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ এ তথ্য জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়,মেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত,পাকিস্তান, যুক্তরাষ্ট্র,দক্ষিণ কোরিয়া,জাপান, ইরান,চীন,থাইল্যান্ড,তুরস্ক,সিঙ্গাপুর, হংকং মালয়েশিয়াসহ ১২ দেশের পণ্য প্রদর্শিত হবে।

মেলায় প্রিমিয়ার প্যাভেলিয়ন ৯৬,মিনি প্যাভেলিয়ন ৪৯,সাধারণ স্টল ৩১৬ ও ১০টি রেস্টুরেন্টসহ মোট ৪৭১টি স্থাপনা থাকবে বলে জানানো হয়।বিভিন্ন স্টলে রকমারি সরঞ্জাম,ইলেকট্রনিক্স পণ্য,জুয়েলারি,খেলনা,পাটজাত পণ্য,কার্পেট,কসমেটিকস, স্টেশনারি,চামড়াজাত পণ্য ও পাদুকা,সিরামিকস পণ্য,মেলামাইন বস্ত্র,আসবাবপত্র, হস্তশিল্প ও তৈজসপত্রসহ নানা ধরনের পণ্য প্রদর্শিত হবে বলেও জানানো হয়সংবাদ সম্মেলন থেকে।এছাড়া দেশীয় প্রতিষ্ঠানের সঙ্গে ১২ দেশের ৩১টি বিদেশি প্রতিষ্ঠানের তাদের পণ্যের প্রদর্শনী করবে করবে বলে জানা গেছে।

সচিব মাহবুব আহমেদ বলেন,ইতোমধ্যে আমরা মেলাতে আসা দর্শনার্থীদের ও মেলা প্রঙ্গনের কড়া নিরাপত্তা জোরদার করেছি।এবারের মেলায় নিরাপত্তার জন্য আনসার, ভিডিপি,র‌্যাব ও পুলিশের পাশাপাশি বিজিবিও থাকছে বলে নিশ্চিত করেন তিনি।

তিনি আরও বলেন,আমরা আশা করছি প্রতিদিন মেলাতে গড়ে ১ লাখ দর্শনার্থী মেলা পরিদর্শন করবে।এবারের মেলা ১০ দিন পর শুরু হলেও মেলা পুরো এক মাস চলবে বলে জানান তিনি।

প্রসঙ্গত,১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৪ জানুয়ারি প্রথম দিনে শুরুর কথা থাকলেও রাজনৈতিক অস্থিরতার কারণে তা ১০ দিন পিছানো হয়।যা প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে কাল।