বিশ্ববাজারে ডিসেম্বরে খাদ্য মূল্য বেড়েছে

food-inflation
ফাইল ছবি

food-inflationবিদায়ী বছরের শেষ মাস ডিসেম্বরে বিশ্ববাজারে খাদ্য মূল্য সূচক শূন্য দশমিক ৩ পয়েন্ট বেড়েছে।তবে ২০১২ সালের তুলনায় তা ৩ দশমিক ৫ পয়েন্ট কমেছে।বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা(এফএও) বৃহস্পতিবার তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

এফএও’র প্রতিবেদনে বলা হয়,নভেম্বরে এই সূচক ছিল গড়ে ২০৬ দশমিক ৪ পয়েন্ট।ডিসেম্বরে তা বেড়ে দাঁড়ায় ২০৬ দশমিক ৭ পয়েন্টে।এছাড়া ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে এই সূচক ২১৩ দশমিক ৪ পয়েন্ট থেকে কমে দাঁড়িয়েছে ২০৯ দশমিক ৯ পয়েন্টে।

নভেম্বরের তুলনায় ডিসেম্বরে চিনি,খাদ্যশস্য ও উদ্ভিজ্জ্ব তেলের দাম মাত্রাতিরিক্ত কম এবং খামারে দুগ্ধজাত পণ্য ও মাংসের দাম বেড়ে যাওয়ায় মূল্য সূচকের এ পরিবর্তন ঘটেছে।অন্যদিকে আন্তর্জাতিক বাজারে চাল ছাড়া খাদ্যশস্য,তেল এবং চিনির সরবরাহ কম থাকায় ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে এই সূচক কমেছে।

ওয়েবসাইটে আরও বলা হয়,মাংসের মূল্য সূচক নভেম্বরে ছিল ১৮৭ দশমিক ৩ পয়েন্ট।ডিসেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮৮ দশমিক ১ পয়েন্টে।অন্যদিকে দুগ্ধজাত পণ্যর মূল্যসূচক ছিল ২৫১ দশমিক ৪ পয়েন্টে।ডিসেম্বরে তা বেড়ে দাঁড়ায় ২৬৪ দশমিক ৬ পয়েন্টে।

এদিকে খাদ্যশস্যর মূল্য সূচক ১৯৪ দশমিক ৩ পয়েন্ট থেকে নেমে দাঁড়িয়েছে ১৯১ দশমিক ৫ পয়েন্টে। আর উদ্ভিজ্জ্ব তেলের মূল্য সূচক ১৯৮ দশমিক ৫ পয়েন্ট থেকে কমে হয়েছে ১৯৬ পয়েন্টে। নভেম্বরে চিনির মূল্য সূচক ছিল ২৫০ দশমিক ৬ পয়েন্ট।ডিসেম্বরে তা মাত্রারিক্তভাবে কমে দাড়িয়েছে ২৩৪ দশমিক ৯ পয়েন্টে ।

সংস্থাটি জানিয়েছে,আগের বছরের তুলনায় ২০১৩ সালে সূচক কমেছে ঠিকই।তারপরেও ফাও ইনডেক্স তালিকায় তৃতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে বছরটি।