রাজশাহীতে বিলুপ্তপ্রায় ১২টি প্রজাতির কচ্ছপ উদ্ধার

Rajshahi Turtle Photoরাজশাহীর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ দেশি-বিদেশি ১২টি বিলুপ্ত প্রায় প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে। গতকাল মহানগরীর নিউ মার্কেট এলাকায় অভিযান চালিয়ে কচ্ছপ পাচারকারীদের হাত থেকে এসব কচ্ছপ উদ্ধার করা হয়েছে।

রাজশাহী বিভাগীয় কর্মকর্তা মোল্লা রেজাউল করিম জানান, গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগের একটি দল কচ্ছপগুলি উদ্ধারে নগরীর নিউ মার্কেট এলাকায় অভিযান চালায়। এ সময় বিরল ও বিলুপ্ত প্রায় প্রজাতির ৬টি আসাম কড়িকাইট্টা কচ্ছপ ও ৬টি বিদেশি প্রজাতির কচ্ছপ উদ্ধার করে তারা। অভিযানের বিষয়টি পাচারকারীরা টের পেয়ে কচ্ছপগুলি ফেলে রেখে দৌঁড়ে পলিয়ে যায়। ফলে তাদের কাউকে আটক করা সম্ভব হয় নি।

পরে কচ্ছপগুলি উদ্ধার করে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কার্যালয়ে নিয়ে আসা হয়। নিবিড় পরিচর্যা ও তত্ত্বাবধান শেষে কচ্ছপগুলি সুস্থ্য হলে উপযুক্ত প্রাকৃতিক পরিবেশে তাদেরকে ছেড়ে দেওয়া হবে ।

প্রসঙ্গত, ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী কচ্ছপ পাচার, বিক্রয় কিংবা শিকার করা শাস্তিযোগ্য অপরাধ।  যার জন্য সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড ও ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা।

কেএফ