‘লোকসভা নির্বাচনে ৪৪ শতাংশ ভোট পেতে পারে আম আদমি’

aap_india_LS_electionভারতের আগামি লোকসভা নির্বাচনে ৪৪ শতাংশ ভোট যাচ্ছে আম আদমির পকেটে। দেশটির মেট্রো শহরগুলোতে টাইমস অব ইন্ডিয়া পরিচালিত এক জরিপ থেকে একথা জানা গেছে।

ভারতের এই প্রভাবশালী দৈনিকের পক্ষে আইপিএসওএস নামক সংস্থা দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, পুনে এবং আহমেদাবাদ শহরে এই জরিপ পরিচালনা করে।

এই জরিপে দেখা যায়, ২৫ শতাংশ ভারতীয় জনগণ মনে করে, পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অরবিন্দ কেজরিওয়ালই সর্বোত্তম। ২৬ শতাংশ মনে করে, আগামী লোকসভা নির্বাচনে অংশ নিলে আম আদমি ১০০ টিরও আসন বেশি লাভ করতে পারে।

জরিপে অংশগ্রহণকারি ৭০ শতাংশ দিল্লিতে আম আদমির সাম্প্রতিক কর্মকান্ডে সন্তুষ্টি প্রকাশ করে। ৬১ শতাংশ অংশগ্রহণকারী অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে আম আদমিকে সমর্থন দেয়ার ইচ্ছা প্রকাশ করে। ৫০ শতাংশ মনে করে, আম আদমি অন্যান্য দলগুলোর চেয়ে আলাদা। ৪০ শতাংশের মতে, আম আদমি সাধারণ জনগণের সমস্যা সমাধানে কাজ চালিয়ে যাচ্ছে। ৩৫ শতাংশ মনে করে, এই দলটি সৎ লোকদের নিয়ে গঠিত যারা দুর্নীতির মূলোৎপাটনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ২৪ শতাংশ মনে করে, আম আদমি নীতি নির্ধারণে সাধারণ জনগনের প্রতিনিধিত্ব করছে।

৪১ শতাংশ ভারতীয় জনগণ আম আদমিকে আর্থিকভাবেও সাহায্য করতে প্রস্তুত।

উল্লেখ্য, গত বছর প্রথমবারের মত দিল্লি রাজ্যসভা নির্বাচনে অংশ নিয়ে ভারতের রাজনীতিতে চমকের শুরু করে আম আদমি পার্টি। আম আদমির এই উত্থান প্রচলিত রাজনৈতিক সংস্কৃতি এবং রাজনৈতিক দলগুলোর মুখে জনগণের চপোটাঘাত বলে বিবেচনা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সরকার গঠনের পর দিল্লিতে যে গতিতে এগিয়ে যাচ্ছে আম আদমি তাতে ভবিষ্যত ভারতের নেতৃত্ব দলটির হাতে উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না বলে জানিয়েছেন তারা।