শীতে টমেটোর সাথে মাছের স্বাদটাই আলাদা

tomato fish

tomato fishটমেটো দিয়ে মাছ রান্না নিয়মিতই হয় ঘরে। সেটা সবাই জানে। সেই টমেটো মাছই একেবারে অনবদ্য স্বাদের হয়ে উঠতে পারে যদি একটু আলাদা ভাবে রান্না করা যায়। আপনিও চেষ্ঠা করে দেখতে পারেন। জেনেনিন কিভাবে এই রান্না করবেন।

উপকরণ:

টমেটো ২৫০ গ্রাম,  মাছ ১/২ কেজি, পেঁয়াজ কুচি একটি বড়, দই ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ২ চা চামচ, মরিচগুঁড়া ২ চা চামচ, আদাবাটা ২ চা চামচ, জিরাগুঁড়া ১/২ চা চামচ, ধনেগুঁড়া এক চা চামচ, চিনি ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ, এবং ধনে পাতা কুচি এক টেবিল চামচ

নিয়ম:

মাছ বড় বড় টুকরো করে কেটে তাতে দেড় চা চামচ হলুদগুঁড়া এবং এক চা চামচ লবণ দিয়ে মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর একটি পাত্রে তেল গরম করে নিন। টমেটো সেই গরম জলে ৩০ সেকেন্ড রেখে তুলে ফেলুন। এবার খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিন। পেঁয়াজ ভালো করে কুচি করে নিন।

এবার একটি বড় পাত্রে তেল গরম করে নিন। মাছের টুকরোগুলো সেই তেলে বাদামী না হওয়া পর্যন্ত ভেজে নিন। একদিক ভাজা হলে মাছ উল্টে দিন। সেদিকটাও ঠিকমতো ভেজে তুলে রাখুন। এবার সেই তেলেই পেঁয়াজ দিন। ৫-৬ মিনিট নাড়ুন। নরম হয়ে আসলে তাতে হলুদগুঁড়া, মরিচগুঁড়া, ধনেগুঁড়া, জিরাগুঁড়া, আদাবাটা, চিনি এবং কাটা টমেটো দিন। ভালোভাবে মেশান এবং টমেটো নরম হওয়া পর্যন্ত নাড়তেই থাকুন।

এবার মিশ্রণটি আঁচ থেকে সরিয়ে নিন। ঠান্ডা হলে সেটা ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা পেস্টটা আবার চুলায় বসান। এবং তাতে এক কাপ পানি যোগ করুন। এবার চুলা হালকা করে দিয়ে অল্প আঁচে এক মিনিট রাখুন। এরপর তাতে দই মেশান। এবং মাছগুলো দিয়ে দিন।

অল্প আঁচে আরো ৪-৫ মিনিট রেখে দিন। এরপর কুচি করা ধনেপাতা দিয়ে ভালো করে মেশান। নামিয়ে গরম গরম ভাত বা রুচির সাথে পরিবেশন করুন মজাদার টমোটো মাছ।

সুত্র: টাইমস অব ইন্ডিয়া