পুলিশের ভূমিকায় শীত, পালিয়েও শেষরক্ষা হলো না কয়েদীর !

Robert_Vickমার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু জায়গায় শীত যমের ভূমিকায় নেমেছে। গত কয়েকদিনে তীব্র শীত ও তুষারপাতে ২১ জনের মতো মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটেছে। প্রতিবছর শীতের এই ভয়ংকর ভূমিকায় অবতীর্ণ হওয়াটা নতুন কিছু নয়, কিন্তু তাই বলে শীত যে এবার পুলিশের ভূমিকায় নামবে তা আর কে জানতো। যুক্তরাষ্ট্র জুড়ে শীতের তীব্রতা এতোটাই বেড়েছে যে, প্রাণ বাঁচাতে হাজতে ফিরে এসেছে পলাতক এক কয়েদিও। খবর হাফিংটন পোস্ট ও এক্সামিনার ডট কমের।

চুরির দায়ে ৪২ বছর বয়সী রবার্ট ভিকের বছর ছয়েকের জেল হয়েছিল। ৫ জানুয়ারী সুযোগ  বুঝে তিনি কর্তব্যরত পুলিশের চোখে ধূলো দিয়ে পালিয়ে যান। কিন্ত্ত আবহাওয়ার যা অবস্থা তাতে পালিয়ে গিয়েও রবার্ট পালিয়ে থাকতে পারলেন না, ধরা খেলেন শীতের হাতে! বাহিরে শৈত্য-প্রবাহ তার ভয়ংকর জাল এতোটাই বিস্তার করেছিলো যে, বাহিরের জগতের চেয়ে হাজতখানাকে নিরাপদ মনে হতে থাকে তার। শেষমেশ কি আর করা, শীতে মরার চেয়ে জেলে ফেরাই উত্তম মনে করে তাই করলেন রবার্ট। এই ঘটনাটা ঘটেছে যুক্তরাষ্ট্রের কেনটাকিতে।

ল্যাক্সিন্টন পুলিশের সংশোধন বিভাগের মুখ্যপাত্র লিসা ল্যাম্ব বলেন, ভিক যখন পালিয়ে যান তখন তার গায়ে ছিলো জেলখানার জন্য নির্ধারিত খাকি প্যান্ট, একটা শার্ট ও একটা জ্যাকেট, কিন্তু তখন আবহাওয়া ছিলো হিমাংকের নিচে ২০ ডিগ্রী সেলসিয়াস। ফলে বাধ্য হয়ে তাকে আবার জেলেই ফিরতে হয়েছে।