লাভক্র্যাফট গার্মেন্টস খুলে দেওয়ার দাবিতে স্মারকলিপি
সোমবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

লাভক্র্যাফট গার্মেন্টস খুলে দেওয়ার দাবিতে স্মারকলিপি

লাভক্র্যাফট গার্মেন্টস কারখানা খুলে দেওয়াসহ ১০ দফা দাবিতে বাণিজ্যমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে শেষে সংগঠনের সাধারণ সম্পাদক সাফিয়া পারভীনের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল সচিবালয় গিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করেন।

LoveCraft

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব থেকে সচিবালয়ের দিকে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারশনের মিছিল।

কারখানা খুলে দেওয়া, কারখানার মালিক এহসান এলাহীসহ তার সহযোগীদের গ্রেপ্তার ও বিচার, বেআইনিভাবে চাকরিচ্যুত শ্রমিকদের পুনর্বহাল, শ্রমিকদের হাজিরা কার্ড এবং জোরপূর্বক শ্রমিকের স্বাক্ষর নেওয়া চিঠি ফেরত, শ্রমিকদের সাপ্তাহিক ছুটি ও নিয়োগপত্র দেওয়াসহ ১০ দফা দাবি তুলে ধরে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের নেতারা।

ফেডারেশনের সভাপতি আমিরুল হক বলেন, গার্মেন্টস পণ্য ক্রেতাদের পরিদর্শনকারী সংস্থা এলায়েন্স ও একর্ডের প্রতিবেদন অনুযায়ী, লাভক্র্যাফট গার্মেন্টসকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে এর সংস্কার করতে বলা হয়েছে। কিন্তু শ্রমিকদের কোনো ক্ষতিপূরণ না দিয়ে কারখানাটি স্থানান্তরের অপচেষ্টা চালাচ্ছেন কারখানার মালিক এহসান এলাহী।

তিনি বলেন, মালিক বর্তমানে বেআইনিভাবে কারখানা বন্ধ রেখেছেন এবং শ্রমিকরা কারখানায় যেতে পারছেন না।

আমিরুল হক বলেন, কারখানার মোট ১৫০ জন শ্রমিককে কোনো প্রকার ক্ষতিপূরণ না দিয়েই কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে। মালিক শ্রমিকদের ক্ষতিপূরণ না দিলে বৃহত্তর আন্দোলনের মাধ্যমে ক্ষতিপূরণ আদায় করা হবে।

তিনি আরও বলেন, শ্রমিকেরা তাদের পাওনার কথা বললে গত ২ ডিসেম্বর সন্ধ্যায় কারখানার মালিক এহসান এলাহী তার সহযোগীদের নিয়ে ৪০ জন শ্রমিককে আটক করে তাদের হাজিরা কার্ড ছিনিয়ে নেয়। এসময় তাদের সব পাওনা পরিশোধ করা হয়েছে মর্মে জোরপূর্বক শ্রমিকদের স্বাক্ষর নেওয়া হয়েছে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন ওয়ার্কাস পার্টির পলিট ব্যুরো সদস্য মাহমুদ হাসান মানিক, যুব মৈত্রীর সাধারণ সম্পাদক সাব্বাহ আলী খান কলিন্স, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. আলমগীর রনি প্রমুখ।

এমআই/এমই/

এই বিভাগের আরো সংবাদ