সূচক বাড়লেও কমেছে লেনদেন

DSE-CSEসপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উভয় স্টক এক্সচেঞ্জে সূচক বেড়েছে।তবে কমেছে লেনদেনের পরিমান। ঢাকা স্টক এক্সচেঞ্জে আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ২২ কোটি টাকার বেশি।আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমেছে ২৯ লাখ টাকার বেশি।

বাজার বিশ্লেষণে দেখা যায়,ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার টাকার। আগের দিন বুধবার লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ৭০ লাখ ৪০ হাজার  টাকার।ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৫৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। ডিএসইএক্স সূচক দশমিক ৩৭ শতাংশ বা ১৬ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪০৭ পয়েন্টে।ডিএস৩০ সূচক দশমিক ৭৮ পয়েন্ট বা ১২ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৫৫ পয়েন্টে।

এ দিন লেনদেন হয়েছে ২৯০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৭ টির কমেছে ৮৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।

এ দিন ডিএসইতে লেনদেনের (টাকার পরিমানে) শীর্ষে থাকা দশটি কোম্পানি হল- গোল্ডেন সন মেঘনা পেট্রোলিয়াম,লংকাবাংলা ফাইন্যান্স,এসপিপিসিএল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম,বেঙ্গল উইণ্ডসর থার্মপ্লাস্টিকস লিমিটেড,স্কয়ারফার্মা জেনারেশন নেক্সট, ইউসিবিএল এবং অলিম্পিক।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৫৩ কোটি ১ লাখ ৪৭ হাজার টাকার বেশি। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৩১ লাখ ৩০ হাজার টাকার বেশি। সিএসই সার্বিক সূচক ৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৬৭১ পয়েন্টে। এ দিন লেনদেন হয়েছে ২২৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৭ টির কমেছে ৮৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির।

এমআরবি/