স্ট্যান্ডার্ডে আগুন: দোষীদের ধরতে সাত দিনের আলটিমেটাম
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ঢাকা

স্ট্যান্ডার্ডে আগুন: দোষীদের ধরতে সাত দিনের আলটিমেটাম

BGMEA_01.11.13--1সম্প্রতি গাজীপুরের স্ট্যান্ডার্ড সোয়েটার কারখানার আগুনে কোম্পানিটির ক্ষতিপূরণ, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা থেকে পোশাক শিল্পকে রক্ষা করতে সরকারসহ  সংশ্লিষ্টেদর প্রতি আহ্বান জানিয়ছেন ব্যবসায়ী নেতারা।

রোববার বিকেলে রাজধানীর বিজিএমইএ ভবনে তৈরি পোশাক শিল্পের বর্তমান পরিস্থতি বিষয়ে এক জরুরি মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতারা এ আহ্বান জানান।

এ সময় স্ট্যান্ডার্ড সোয়েটার কারখানার আগুনে দেওয়ার জন্য দোষীদের আইনের আওতায় এনে গ্রেপ্তারের জন্য সাত দিনের আলটিমেটাম দিয়েছেন তারা।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন (এফবিসিসিআই)এর সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ, ঢাকা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সবুর খান, স্ট্যান্ডার্ড সোয়েটার কারখানার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাংলাদেশ প্লাস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি জসীম উদ্দীন, বিজিএমইএ সাবেক সভাপতি আব্দুস সালাম মোর্শেদী, শফিউল ইসলাম মহিউদ্দীনসহ বিজিএমইএ ও বিকেএমইএ এবং অন্যান্য ব্যবসায়ী নেতৃবৃন্দ।

মতবিনিময় সভা শেষে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম সাংবদিকদের জানান, যারা নাশকতা চালিয়ে এতো বড়ো কারখানাটি ধবংস করে দিলো তাদের দ্রুত আইনের আওতায় এনে বিচার করতে হবে।

এর জন্য তিনি সাত দিনের আল্টিমেটাম দেন। আর এই সময়ের মধ্যে দোষীদের গ্রেপ্তার করা না হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ার করেন তিনি।

তবে সেই ব্যবস্থা বা কর্মসূচি কী হবে তা পরবর্তীতে জানানো হবে বলে জানান আতিকুল ইসলাম।

আর এই কারখানাটির পুনর্বাসন করতে যা যা করা দরকার তার জন্য সরকার ও সংশ্লিষ্ট সংস্থাসহ ব্যবসায়ী নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

দেশের চলমান পরিস্থিতিতে ব্যবসা করা অসম্ভব বলে মনে করেন।

তিনি দুই রাজনৈতিক দলের কাছে দাবি করেন, দেশে রাজনৈতিক সহিংসতা বন্ধ করতে হবে। কারখানা থেকে বন্দর পর্যন্ত মালামাল পরিবহনে নিরাপত্তার জোর দাবি করেন তিনি।

তিনি ব্যবসায়ীদের পক্ষ থেকে কারখানায় আগুন দেওয়ার ঘটনাকে নিন্দা জানান। তিনি বলেন, আমরা ব্যবসা করে বাঁচতে চাই। রাজনৈতিক শিকারের বলি পোশাক শিল্প হতে পারে না। শিল্প খাত, শ্রমিক ও ব্যবসা বাঁচলে দেশ বাঁচবে বলে মনে করেন তিনি।

সভায় এফবিসিসিআই সভাপতি জানান, যদি ভালো ভালো বাণিজ্য খাতগুলো এভাবে বিনষ্ট হয় তবে দেশ ধবংস হয়ে যাবে। সরকার ও বিরোধী দল রাজনীতি করতে পারে। তবে ব্যবসায়ীদের ধবংস করে রাজনীতি কারার অধিকার কারো নাই বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা সরকারের কাছে ব্যবসা করার অধিকার চাই। ব্যবসায়িক নিরাপত্তায় কাজ করতে চাই।

 

 

এই বিভাগের আরো সংবাদ